adv
১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

আইসিসির নতুন টেস্ট র‌্যাংকিং, ভারত সবার উপরে, বাংলাদেশকে ছাড়িয়ে গেলো আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক : জানুয়ারিতে টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশকে টপকিয়ে নবম স্থানে উঠে এসেছিল আফগানিস্তান। যদিও তা ছিল ভুল, ৫৭ রেটিং পয়েন্ট তোলা আফগানদের দেখানো হয়েছিল নবম স্থানে। অন্যদিকে ৫৫ রেটিং পয়েন্ট থাকা বাংলাদেশের অবস্থান ছিল ১০ নম্বরে। যদিও নিজেদের ভুল মেনে নিয়ে তা সংশোধন করে দিয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। তবে এবার আর ভুল নয়, সত্যিই টেস্টের সবচেয়ে কনিষ্ঠতম সদস্য দেশটির থেকে নিচে নেমে এসেছে বাংলাদেশ। মুমিনুলের দলের বর্তমান অবস্থান দশম।
শনিবার ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজ ৩-১ ব্যবধানে জিতেছে ভারত। এরপরই র‌্যাংকিং প্রকাশ করে আইসিসি। যেখানে ৫৭ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে আফগানিস্তান। অন্যদিকে ৫১ পয়েন্ট নিয়ে দশম স্থানে নেমে এসেছে তামিম-মুশফিকরা।
গেল ২ মার্চ জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল আফগানিস্তান। আবুধাবিতে ম্যাচটি দুই দিনের মধ্যেই ১০ উইকেটে হারে আফগানরা।
অন্যদিকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ।
এদিকে ইংলিশদের বিপক্ষে জয়ের পর ১২২ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে ভারত। ১১৮ পয়েন্টে দ্বিতীয় স্থানে নেমে এসেছে নিউজিল্যান্ড। ১১৩, ১০৫ ও ৯০ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তান।
৮৯ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান ষষ্ঠ। ৮৩ পয়েন্টে শ্রীলঙ্কার অবস্থান সপ্তম ও ৮০ পয়েন্ট তুলে অষ্টম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। – আইসিসি ওয়েবসাইট/ আরটিভি

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া