adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট ক্রিকেটের ১৪৪ বছরের ইতিহাসে আফগান আবদুল মালিক তৃতীয়

স্পোর্টস ডেস্ক : ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করা আফগানিস্তানের আবদুল মালিক নিজেকে তৈরি করেছিলেন আন্তর্জাতিক টেস্টে খেলার জন্য। ওপেনার এই ক্রিকেটারের মাথায় জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ক্যাপও উঠেছে।

সাদা পোশাকের ক্রিকেটে খেলার অপেক্ষায় থাকা আবদুল মালিক লাল ক্যাপ পরে মাঠে নামলেন ঠিকই তবে লম্বা সময়ের অপেক্ষাটা শেষ হয় ইনিংসের প্রথম বলেই শূন্য রানে ফেরা দিয়ে। যা ১৪৪ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ঠাই নিয়েছে ৩ নম্বরে। তার আগে এই তিক্ত রেকর্ড করেন ১৯৯২ সালে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার জিমি কুক ও ২০০১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উইন্ডিজ ব্যাটসম্যান লিওন গ্যারিক।

প্রথম ইনিংসে রেকর্ড গড়া মালিক দ্বিতীয় ইনিংস খেলতে নামলে তাতেও সেই শূন্য রানে ফিরতে হয় সাজঘরে। এবার প্রথম বলে না হলেও তৃতীয় বলে। টেস্ট ক্রিকেটে এমন ঘটনা ১১বার ঘটেছে আবদুল মালিককে দিয়ে। টেস্ট অভিষেকের ম্যাচে দুই ইনিংসে শূন্য রান করা ওপেনার মালিকসহ পাঁচ জন।

নিউজিল্যান্ডের কেইন রাদারেফার্ড (১৯৮৫, উইন্ডিজ), পাকিস্তানের সাঈদ আনোয়ার (১৯৯০, উইন্ডিজ), জিম্বাবুয়ের ডার্ক ভিলিওন (১৯৯৮, পাকিস্তান) এবং ওয়েস্ট ইন্ডিজের রাজেন্দ্র চন্দ্রিকা (২০১৫, অস্ট্রেলিয়া)। দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ে মাত্র দুই দিনে হারিয়েছে আফগানিস্তানকে। দ্বিতীয় ও শেষ ম্যাচে আর কী রেকর্ড হয় সেটা সময়ই বলে দেবে। – ক্রিকইনফো/ আরটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া