adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি প্রিন্স খাশুগজি হত্যার অনুমোদন দেন : যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান নির্বাসিত সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যার অনুমোদন দিয়েছিলেন বলে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়া খাশুগজিকে আটক বা হত্যার একটি পরিকল্পনা অনুমোদন করেছিলেন প্রিন্স।

দুই বছর আগে দুনিয়াজুড়ে আলোচিত এই হত্যাকাণ্ডে সৌদি ক্রাউন প্রিন্সের সংশ্লিষ্টতার কথা এবারই প্রথম প্রকাশ করল যুক্তরাষ্ট্র।

২০১৮ সালে ইস্তাবুলে সৌদি কনস্যুলেটে গিয়ে নিহত হন জামাল খাশুগজি। সৌদি শাসক গোষ্ঠীর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের দপ্তরের এই প্রতিবেদনে বলা হয়, “সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যা বা আটক করতে তুরস্কের ইস্তাম্বুলে অভিযানের অনুমোদন দিয়েছিলেন বলে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে।”

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি ক্রাউনের প্রিন্সই এই হত্যাকাণ্ডের নির্দেশদাতা বলে ২০১৮ সালেও সিআইএ সন্দেহ করেছিল বলে খবর বেরোয়া। তবে এর আগে কখনও বিষয়টি প্রকাশ করেনি যুক্তরাষ্ট্র।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র সৌদি আরবে মানবাধিকার এবং আইনের শাসনের বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসূরি ডনাল্ড ট্রাম্পের চেয়ে শক্ত অবস্থান নেবেন বলে আশা করা হচ্ছে।

গত বৃহস্পতিবার ক্রাউন প্রিন্সের বাবা বাদশা সালমানের সঙ্গে এক টেলিফোন আলাপে জো বাইডেন ‘সর্বজনীন মানবাধিকার এবং আইনের শাসনের গুরুত্বের বিষয়ে’ যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যক্ত করেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের সঙ্গে অস্ত্র বিক্রির চুক্তি বাতিলের বিষয়ে ভাবছে বাউডেন প্রশাসন। এক্ষেত্রে মানবাধিকারের বিষয়টি বিবেচনায় নেওয়া হচ্ছে।

সৌদি কর্তৃপক্ষ খাশুগজি হত্যাকাণ্ডের জন্য তাকে দেশে ফিরিয়ে আনতে ইস্তাবুলে পাঠানো এজেন্টদের ‘বাড়াবাড়ির’ কথা বলে আসছে। এ হত্যাকাণ্ডের ঘটনায় পাঁচজনকে মৃত্যুদণ্ড দেয় সৌদি আরবের একটি আদালত, গত বছর ওই সাজা কমিয়ে ২০ বছরের কারাদণ্ড করা হয়।

২০১৯ সালে জাতিসংঘের বিশেষ রেপোর্টিয়ার অ্যাগনেস ক্যালামার্ডও সৌদি আরবের বিরুদ্ধে ‘পরিকল্পিতভবে’ খাশুগজিকে হত্যার অভিযোগ তোলেন। ‘ন্যায়বিচারের পরিপন্থি’ আখ্যায়িত করে সৌদি আরবের বিচারকেও নাকচ করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া