adv
১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

৭৬ সৌদি নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যাকাণ্ডে দেশটির ৭৬ নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রে প্রবেশের এ তালিকায় সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নাম নেই। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বাইডেন প্রশাসন এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

এ দিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক বিবৃতিতে বলেন, সাংবাদিক খাশোগি হত্যায় ‘ভীতিগ্রস্ত হয়েছিলো বিশ্ব’। এ কারণে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা করা হলো। ভিসা নিষেধাজ্ঞা তাদের উপর আরোপিত যারা সরাসরি ভয়ঙ্কর, ক্ষতিকর, বহির্মুখী বিরোধী কর্মকাণ্ডে জড়িত এবং যাদের উদ্দেশ্য হয়রানি, হুমকি প্রদান বা সাংবাদিকদের কাজের প্রতি অসন্তুষ্ট বা ক্ষতি করা।

ব্লিংকেন আরও বলেন, আমাদের সীমান্তে সকলের নিরাপত্তার বিষয় হিসেবে বিদেশী সরকার বিরোধীদের বা অপরাধীদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া উচিত নয়।

প্রসঙ্গ, তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে ২০১৮ সালের অক্টোবরে জামাল খাশোগিকে হত্যা করা হয়। অভিযোগ ওঠে সৌদির একটি কিলিং স্কোয়াড টিম যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে ওই হত্যাকাণ্ড ঘটানো হয়।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত খাশোগি ২০১৮ সালের ২ অক্টোবর দুপুরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। তিনি দ্বিতীয় বিয়ে করার উদ্দেশ্যে প্রয়োজনীয় কিছু নথিপত্রের জন্য সেখানে গিয়েছিলেন। কনস্যুলেটের ভেতর সৌদি এজেন্টদের একটি দল নৃশংসভাবে হত্যা করে। এই হত্যার ঘটনায় ৮ জন দোষী সাব্যস্ত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া তিনজনকে ২৪ বছর কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। সূত্র : আল-জাজিরা

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া