adv
১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

করোনাভাইরাস পৃথিবীর মুখোশ উন্মোচন করে দিয়েছে : জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানিয়েছেন মহামারি করোনাভাইরাস বর্তমান পৃথিবীর মুখোশ উন্মোচন করে দিয়েছে। আর তাতে করে সম্পর্কে চিড় ধরা ও ভঙ্গুর এক পৃথিবীকে দেখছে সবাই। যা মহামারির চেয়েও ভয়ঙ্কর।

গুতেরেস মিউনিখে নিরাপত্তা পরিষদের কনফারেন্সে বলেছেন, ‘কোভিড-১৯ গোটা পৃথিবীতে এক্স-রে করে দিয়েছে। আর তাতে করে পৃথিবীর প্রকৃত চিত্র বেরিয়ে এসেছে। মুখোশ উন্মোচিত হয়েছে বর্তমান পৃথিবীর। যে পৃথিবীতে সম্পর্কের চিড় ধরা ও ভঙ্গুরতা প্রকাশ পেয়েছে। এর মধ্য দিয়ে বৈশ্বিক চ্যালেঞ্জগুলো আরো বড় হচ্ছে, জটিল হচ্ছে। অন্যদিকে এসকল চ্যালেঞ্জ মোকাবিলায় যে ঐক্য ও বৈশ্বিক সহযোগিতা প্রয়োজন সেটা নেই। বৈশ্বিক সহায়তার ভঙ্গুরতা স্পষ্ট। সহযোগিতার যোগান অপর্যাপ্ত। আর এই চিড় ধরা ও ভঙ্গুরতার ভয়াবহতা মহামারিকেও ছাড়িয়ে যাবে।’

সভায় জাতিসংঘের মহাসচিবসহ অন্যান্য নেতারা আরো একবার বৈশ্বিক সহযোগিতার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। বর্ণনা করেন মহামারি মোকাবিলায় ঐক্যের গুরুত্ব।

গুতেরেস এরপর করোনাভাইরাসের টিকা নিয়ে বিশ্বব্যাপী যে অরাজকতা তৈরি হয়েছে সে বিষয়ে বক্তব্য রাখেন। আবারো তিনি টিকা প্রাপ্তির ক্ষেত্রে বিশ্বব্যাপী সমতা ও পর্যাপ্ততার কথা উল্লেখ করেন। বিশ্বের শতাধিক দেশে এখনো করোনার টিকা না পৌঁছানোর বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন। সমালোচনা করেন বিশ্বের মাত্র ১০টি দেশের হাতে ৭৫ শতাংশ করোনার টিকা থাকার বিষয়টির।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2021
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া