adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সমালোচনার মুখে টোকিও অলিম্পিক প্রধান ইয়োশিরো মোরি পদত্যাগ

স্পোর্টস ডেস্ক : নারী ইস্যুতে প্রবল বিতর্কের জন্ম দেওয়া টোকিও অলিম্পিক আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি পদত্যাগ করেছেন। দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণার সময় আবারও তিনি নারীদের প্রতি অশোভন মন্তব্যের জন্য ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন।

অলিম্পিক আয়োজক কমিটির শুক্রবারের এক বিশেষ বৈঠকে এই ঘোষণা দেন ৮৩ বছর বয়সী জাপানের সাবেক প্রধানমন্ত্রী। আমার অনুপযুক্ত মন্তব্য বড় ধরনের সমস্যা তৈরি করেছে। আমি দুঃখিত।

তিনি বলেন, এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো টোকিও অলিম্পিকের সফল আয়োজন। করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যাওয়া এই টুর্নামেন্ট শুরুর মাত্র পাঁচ মাস আগে পদত্যাগ করলেন ২০০০ থেকে ২০০১ পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী থাকা মোরি।

চলতি মাসের শুরুর দিকে অলিম্পিক কমিটির এক বৈঠকে তিনি বলেছিলেন, নারীরা বেশি কথা বলে এবং বৈঠকে বেশি নারী পরিচালক থাকলে সময় বেশি লাগে। এতে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠে। তাকে বরখাস্ত করার দাবি ওঠে।

তখনই অবশ্য মোরি তার মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছিলেন, কিন্তু পদত্যাগ করতে রাজি হননি। কিন্তু গত এক সপ্তাহ ধরে ক্রমাগত চাপ বাড়তে থাকায় সরে যেতে বাধ্য হলেন তিনি। টয়োটাসহ টুর্নামেন্টটির মূল পৃষ্ঠপোষক কোম্পানিগুলো তার মন্তব্যের সমালোচনা শুরু করেছিল।

গত মঙ্গলবার একদল নারী আইন প্রনেতা মোরির ওই মন্তব্যের প্রতিবাদে সাদা পোশাক পরেন। তাদের সঙ্গে সংহতি প্রকাশে একই কাজ করেন কিছু পুরুষও।

মোরির জায়গায় কে দায়িত্বে আসবেন তা এখনও পরিষ্কার নয়। এজন্য তিনি সুপরিচিত ক্রীড়া প্রশাসক ৮৪ বছর বয়সী সাবুরো কাওয়াবুচিকে দায়িত্ব দেওয়ার কথা বলেন। তবে এর বিরুদ্ধেও প্রতিবাদ হয়েছে। – বিডিনিউজ/ জাপানটাইমস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া