adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার মাত্রা কত?

ডেস্ক রিপাের্ট : যুক্তরাজ্যে ৪০ হাজার লোকের ওপর চালানো একটি জরিপের পর বলা হচ্ছে ফাইজার ও অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‌‘অত্যন্ত নিরাপদ।’

ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষও বলছে, কিছু সামান্য ও প্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া এসব টিকা মানবদেহের জন্য অত্যন্ত নিরাপদ। ব্রিটেনে এ পর্যন্ত ১ কোটিরও বেশি লোককে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে।

লন্ডনের কিংস কলেজের ‘জো অ্যাপস’ নামের গবেষণা দলটি – অন্তত ১ ডোজ টিকা নিয়েছেন এমন ৪০ হাজার লোকের ওপর জরিপটি চালায়।
তারা তাদের রিপোর্টে বলছেন, এর মধ্যে এক-তৃতীয়াংশের কিছু বেশি লোকের কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে, যার কোনোটিই গুরুতর কিছু নয়, এবং যে কোনো টিকা নিলে এমন পার্শ্বপ্রতিক্রিয়াই সাধারণত হয়ে থাকে।

ব্যথা ও ফোলা

রিপোর্টটি বলছে, ৩৭ শতাংশের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া বলতে ছিল ব্যথা এবং টিকা দেবার জায়গাটিতে ফুলে যাওয়া।

দ্বিতীয় ডোজ নিয়েছেন এমন লোকদের মধ্যে ৪৫ শতাংশের এ প্রতিক্রিয়া হয়েছে।

জ্বর, গায়ে ব্যথা, গা শিরশির করা

যারা এক ডোজ টিকা নিয়েছেন, তাদের ১৪ শতাংশের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া ছিল টিকা নেওয়ার এক সপ্তাহের মধ্যে জ্বর, গায়ে ব্যথা, গা-শিরশির করা, দুর্বল বোধ করা বা মাথাব্যথা। যারা দুটি ডোজ নিয়েছেন তাদের ক্ষেত্রে ২২ শতাংশ পর্যন্ত লোকের এমন প্রতিক্রিয়া হয়েছে এবং এই পার্শ্বপ্রতিক্রিয়া কয়েক দিনের মধ্যে ভালো হয়ে গেছে।

ডাক্তাররা বলেছেন, এসব পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষেত্রে টিকা গ্রহণকারীরা প্যারাসিটামল খেতে পারেন।

গবেষকরা বলছেন, সবগুলো মেডিকেল ট্রায়াল ও বাস্তব জগতের অভিজ্ঞতা থেকেই দেখা গেছে যে, এই টিকাগুলো নিরাপদ ও কার্যকর।

গুরুতর অ্যালার্জিক প্রতিক্রিয়া

ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকাটি নিলে অত্যন্ত বিরল কিছু ক্ষেত্রে গুরুতর অ্যালার্জিক প্রতিক্রিয়া হতে পারে- কিন্তু তার পরিমাণ খুবই কম।

বিজ্ঞানীরা বলছেন, প্রতি ১ লাখ ডোজ গ্রহণকারীর মধ্যে এক বা দুই জনের ক্ষেত্রে গুরুতর প্রতিক্রিয়ার খবর পাওয়া গেছে। ডাক্তাররা অবশ্য ইতোমধ্যেই বলেছেন যে, যাতে গুরুতর অ্যালার্জির ইতিহাস আছে, তাদের ফাইজার-বায়োএনটেকের টিকাটি নেওয়া উচিত হবে না।

ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা বলছে, ব্রিটেনে টিকা নিয়েছেন এমন এক কোটিরও বেশি লোকের মধ্যে ১৪৩ জন টিকা নেওয়ার পর মারা গেছেন – কিন্তু এসব মৃত্যু কোনভাবেই টিকা নেওয়ার সাথে সম্পর্কিত নয়, তাই এ নিয়ে ভয় বা দুশ্চিন্তার কিছু নেই।

টিকা নেওয়ার পর

লন্ডনের সেন্ট টমাস হাসপাতালের ড. অ্যানা গুডম্যান বলেছেন, পার্শ্বপ্রতিক্রিয়া থেকে বুঝে নিতে হবে যে আপনার দেহ টিকায় সাড়া দিচ্ছে। তবে কোনো টিকা থেকেই ১০০% সুরক্ষা হয়তো পাওয়া যাবে না, তাই টিকা নেওয়ার পরও সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে।

টিকা নেওয়ার পর দেহে করোনাভাইরাস প্রতিরোধী ক্ষমতা পুরোপুরি তৈরি হতে দু-তিন সপ্তাহ সময় লাগে বলে বিশেষজ্ঞরা বলেছেন।

সূত্র: বিবিসি বাংলা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া