adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের বিরুদ্ধে ক্যারিয়ারের শততম টেস্টে ইংলিশ ক্রিকেটার জো রুটের শতরান

স্পোর্টস ডেস্ক : ক্যারিয়ারের শততম টেস্ট ম্যাচ খেলতে নেমেছিলেন ইংলিশ অধিনায়ক জো রুট। আর অনন্য মাইলফলক ছোঁয়ার এ দিনটি স্মরণীয় করে রাখলেন তিনি। ভারতের বোলারদের ভুগিয়ে অসাধারণ এক সেঞ্চুরি তুলে নিয়েছেন এ ইংলিশ তারকা। ফলে ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। ৩ উইকেটে ২৬৩ রান করে দিন শেষ করেছে সফরকারী দলটি।
শুক্রবার চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে রুট যখন উইকেটে নামেন তখন দলীয় ৬৩ রানে দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে ছিল সফরকারীরা। এরপর উল্টো ভারতকে চাপে ফেলেন দেন ইংলিশ অধিনায়ক। স্বাগতিকদের উচ্ছ্বাস থামিয়ে আরেক ওপেনার সিবলিকে নিয়ে দারুণ এক জুটি গড়ে তোলেন। ২০০ রানের জুটিতে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান এ দুই ব্যাটসম্যান।
চা বিরতিতে যাওয়ার আগেই নিজের হাফসেঞ্চুরি তুলে নিয়েছিলেন সিবলি। রুট তখন ৪৫ রানে ব্যাট করছেন। তবে বিরতি থেকে ফেরার পর কিছুটা হাত খুলে ব্যাট চালাতে থাকেন অধিনায়ক। ১৬৪তম বলে পৌঁছে যান তিন অঙ্কের ফিগারে। টেস্ট ক্যারিয়ারে এটা তার ২০তম সেঞ্চুরি। শেষ পর্যন্ত দিন শেষে ১৯৭ বলে ১৪টি চার ও ১টি ছক্কায় ১২৮ রানে অপরাজিত আছেন রুট।
অন্যদিকে সিবলিও এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির পথে। তবে বেশ দেখে শুনে ব্যাট করছিলেন। কিন্তু দিনের শেষ ওভারে জাসপ্রিত বুমরাহর বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন তিনি। ৮৭ রানে শেষ হয় তার ইনিংস। এ রান করতে বল মোকাবেলা করেন ২৮৬টি। নিজের ইনিংসটি ১২টি চারের সাহায্যে সাজান এ ওপেনার।
এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে দিনের শুরুটা দারুণ করেন দুই ইংলিশ ওপেনার রোরি বার্নস ও সিবলি। ওপেনিং জুটিতেই আসে ৬৩ রান। এ জুটি ভাঙেন রবিচন্দ্রন অশ্বিন। তার বলে রিভার্স সুইপ করতে গিয়ে উইকেটরক্ষক রিশাভ পান্তের কাটে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন বার্নস। ৬০ বলে ২টি চারের সাহায্যে ৩৩ রান করেন এ ওপেনার।
আর এক ওভার পর বল হাতে নিয়ে ড্যান লরেন্সকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলে খালি হাতে ফেরান বুমরাহ। ফলে দারুণভাবে ম্যাচে ফিরে এসেছিল স্বাগতিকরা। তবে তদের হতাশ করে পরে রুট ও সিবলির দারুণ এক জুটিতে এগিয়ে যায় ইংলিশরা।
ভারতের পক্ষে ৪০ রানের খরচায় ২টি উইকেট নিয়েছেন বুমরাহ। অপর উইকেটটি অশ্বিনের। অস্ট্রেলিয়ার মাঠে দারুণ খেলা মোহাম্মদ সিরাজ কিংবা কুলদিপ জাদবকে না খেলিয়ে কিছুটা চমক উপহার দিয়ে বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিমকে নিয়েছিল ভারত। তবে এখন পর্যন্ত কিছু করতে পারেননি এ স্পিনার।
সংক্ষিপ্ত স্কোর: (প্রথম দিন শেষে) – ইংল্যান্ড প্রথম ইনিংস: ৯০ ওভারে ২৬৩/৩ (বার্নস ৩৩, সিবলি ৮৭, লরেন্স ০, রুট ১২৮*; ইশান্ত ০/২৭, বুমরাহ ২/৪০, অশ্বিন ১/৬৮, নাদিম ০/৬৯, সুন্দর ০/৫৫)। – ডেইলি স্টার/ ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া