adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম জয়ের খোঁজে মাঠে নামছে বাংলাদেশ

স্পাের্টস ডেস্ক : করোনা সঙ্কট কাটিয়ে বাংলাদেশ ক্রিকেট দলের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা হয়েছে দুর্দান্ত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে মাঠে ফেরে টাইগাররা। তিন ম্যাচের সিরিজে তিনটিতেই দাপতের সঙ্গে জিতে নেয় তামিম বাহিনী। এটি ছিল ওয়ার্ল্ড কাপ সুপার লিগে বাংলাদেশের প্রথম সিরিজ। তামিমের নেতৃত্বে প্রথম পরীক্ষায়ই পূর্ণ ত্রিশ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। ফলে পয়েন্ট টেবিলের দুই নম্বর স্থানে উঠে এসেছে তামিমরা।

অন্যদিকে গত ২০১৯ সাল থেকে চলছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। করোনা ভাইরাসের কারণে বেশ কিছু ম্যাচ বাতিল ও স্থগিত হয়েছে বাংলাদেশের। তবে এর মধ্যেই টেস্ট চ্যাম্পিয়নশিপের তিন ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। অধিনায়ক মুমিনুল হকের নেতৃত্বে তিনটি ম্যাচেই ইনিংস ব্যবধানে পরাজিত হয়েছে টিম টাইগার্স। ফলে এখনও খোলা হয়নি পয়েন্টের খাতা।

এবার টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের তৃতীয় সিরিজে প্রতিপক্ষ হিসেবে ওয়েস্ট ইন্ডিজকে পেয়েছে বাংলাদেশ দল। বুধবার (৩ ফেব্রুয়ারি) দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সফরকারীদের বিপক্ষে মাঠে নামবে মুমিনুল বাহিনী। আগের দুই সিরিজের তিন ম্যাচে প্রতিপক্ষ ছিল ভারত (দুই ম্যাচ) ও পাকিস্তান (এক ম্যাচ)। সে তুলনায় সহজ প্রতিপক্ষ ক্যারিবীয়রা। বিশেষ করে ঘরের মাঠে হওয়ায় সিরিজের দুই ম্যাচ জিতে পূর্ণ ১২০ পয়েন্ট পাওয়ার সুবর্ণ সুযোগ বাংলাদেশ দলের সামনে। সে লক্ষ্যেই কাল মাঠে নামছে টাইগাররা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে সবশেষ টেস্ট সিরিজের দুই ম্যাচেই জিতেছে বাংলাদেশ। ২০১৮ সালে ক্রেইগ ব্রাথওয়েটের নেতৃত্বাধীন ক্যারিবীয় দলকে সহজেই হারিয়েছিল সাকিব আল হাসান বাহিনী। এবার একই চ্যালেঞ্জ মুমিনুল হকের সামনে। ঘরের মাঠে সবশেষ সিরিজের সাফল্যের পুনরাবৃত্তি কিংবা ওয়ানডে সিরিজে করা হোয়াইটওয়াশের ধারাবাহিকতা ধরে রাখলে আসন্ন টেস্ট সিরিজের দুই ম্যাচ জেতার বিকল্প নেই।

তবে ওয়ানডে সিরিজের মতো সহজ হতে যাচ্ছে না টেস্ট সিরিজটি। কেননা ক্যারিবীয়দের ওয়ানডে দলটি ছিল অনভিজ্ঞ ও অনভিষিক্ত খেলোয়াড়ে ভরা। সে তুলনায় টেস্ট দলের প্রায় সবাই সাদা পোশাকের ক্রিকেটের সঙ্গে পরিচিত। বিশেষ করে কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিকান, রাহকিম কর্নওয়ালদের নিয়ে গড়া বোলিং আক্রমণ যথেষ্ট সমীহ জাগানিয়া। এছাড়া ব্যাটিং অর্ডারেও আছেন ক্রেইগ ব্রাথওয়েট, জার্মেইন ব্ল্যাকউডের মতো নিয়মিত ক্রিকেটাররা।

টাইগার অধিনায়ক মুমিনুল অবশ্য প্রতিপক্ষ নিয়ে ভাবছেন না। তার মতে, আন্তর্জাতিক ক্রিকেটে সব দলই সমান চ্যালেঞ্জিং। তাই নিজেরা ভালো খেলার দিকেই মনোযোগ দিচ্ছেন মুমিনুল। মঙ্গলবার ম্যাচের আগের দিন এ কথা জানান তিনি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সরবরাহকৃত ভিডিওবার্তায় মুমিনুল বলেন, ‘আপনি যদি টিম হিসেবে চিন্তা করেন, আন্তর্জাতিক ক্রিকেটে যে কোনো একটা দলকেই যদি খেলিয়ে দেন, সেটাও সবসময় চ্যালেঞ্জিং। অনূর্ধ্ব-১৯ দলেরও সবাই যদি জাতীয় দলে খেলে, সেটাও চ্যালেঞ্জিং। এখানে চাপ থাকে প্রত্যাশা থাকে। তাই চ্যালেঞ্জ হিসেবেই দেখি। দল ভালো বা খারাপ এসব চিন্তা করি না।’

এবার এই চ্যালেঞ্জ জেতার মতো বারুদও অবশ্য আছে মুমিনুলের হাতে। টেস্ট চ্যাম্পিয়নশিপের আগের তিন ম্যাচে তিনি পাননি দলের সেরা তারকা সাকিব আল হাসানকে। এছাড়া ভারতের মাটিতে খেলা দুই সিরিজে ইনজুরির মিছিলে শক্তি হারিয়েছে বাংলাদেশ। পাকিস্তান সফরের টেস্টে আবার দলের সঙ্গে ছিলেন না নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহীমও।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবার পূর্ণ শক্তির দল পাওয়ায় নিজেদের ফেবারিট হিসেবে মানতে আপত্তি নেই মুমিনুলের। তার ভাষ্য, ‘ঘরের মাঠে সবসময় স্বাগতিকরা ফেবারিট থাকে। তার মানে এই নয় ওয়েস্ট ইন্ডিজকে দুর্বল হিসেবে দেখছি। আমরা আমাদের দিকেই মনোযোগ রাখছি বেশি। আমরা আমাদের সেরাটা খেলার চেষ্টা করব।’

সিরিজের দুই ম্যাচ জিতলে পাওয়া যাবে পুরো ১২০ পয়েন্ট। তবে মাঠের খেলা শুরুর আগে ফল নিয়ে কিছু বলতে চাচ্ছেন না টাইগার অধিনায়ক, ‘ফলাফল যে ১-০ হবে বা ২-০ হবে, এভাবে আসলে বলা যায় না। আমি আসলে সবসময় যার সাথেই খেলি, সিরিজ জেতার জন্য খেলি, ম্যাচ জেতার জন্য খেলি। আর ম্যাচে প্রতি সেশন ধরে ধরে খেলার চেষ্টা করি।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া