adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

আমেরিকাকে আগে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আমেরিকাকে পরমাণু সমঝোতা বাস্তবায়নের কাজে পুরোপুরি ফিরে আসার আহ্বান জানিয়েছেন। তিনি একথাও বলেছেন যে, ইরান যা কিছু করেছে তার সবই পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি মেনে করেছে।

জারিফ সোমবার মার্কিন নিউজ চ্যানেল সিএনএন’কে দেয়া এক সাক্ষাৎকারে আমেরিকার প্রতি এ আহ্বান জানান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন সরকারকে আগে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার ক্ষেত্র প্রস্তুত করতে হবে; কারণ তারা এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এমন কিছু পদক্ষেপ নিয়েছে যার কারণে সরাসরি এতে ফিরে আসা সম্ভব নয়।

জারিফ বলেন, অন্যদিকে ইরান পরমাণু সমঝোতার ৩৬ নম্বর ধারা অনুযায়ী এতে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন থেকে পর্যায়ক্রমে পিছিয়ে এসেছে। তিনি বলেন, আমেরিকা এখন এই সমঝোতায় ফিরে এলে তেহরানও এতে দেয়া প্রতিশ্রুতিগুলো পুরোপুরি বাস্তবায়ন শুরু করবে।

মার্কিন সরকার ২০১৮ সালে আইন লঙ্ঘন করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরান এই সমঝোতার ধারাগুলো থেকে পর্যায়ক্রমে সরে আসে এবং সম্প্রতি দেশটি ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করেছে। তবে তেহরান বারবার জোর দিয়ে বলে এসেছে, মার্কিন সরকার ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরে এলে তেহরানও আবার এই সমঝোতা বাস্তবায়ন শুরু করবে।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার সাক্ষাৎকারে আরো বলেন, ওয়াশিংটন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান সংক্রান্ত ব্যর্থ নীতি অনুসরণ করবে নাকি যুক্তিপূর্ণ নীতি গ্রহণ করে সমস্যা সমাধানের পথে হাঁটবে সে সিদ্ধান্ত আমেরিকার নয়া প্রশাসনকে নিতে হবে।- পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া