adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ায় পুতিনবিরােধী বিক্ষোভ অব্যাহত, ৫ হাজারের বেশ আটক

আন্তর্জাতিক ডেস্ক : পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে মুক্তির দাবিতে রাশিয়াজুড়ে আবারও ব্যাপক বিক্ষোভ হয়েছে। এ পর্যন্ত ৫ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

বিক্ষোভ রুখতে মস্কোর প্রাণকেন্দ্রে লকডাউন জারি করা হয়। রাশিয়ার প্রেসিডেন্টের সরকারি বাসভবন ক্রেমলিনের আশপাশের এলাকা পথচারীদের জন্য বন্ধ করে দেয়া হয়। এছাড়া মেট্রো স্টেশন বন্ধের পাশাপাশি কয়েকশ দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়। খবর রয়টার্সের

পুলিশ মস্কো শহরে বিভিন্ন মেট্রো স্টেশন বন্ধ করে দিয়েছে। পাশাপাশি সীমাবদ্ধ করা হয়েছে সাধারণ মানুষের চলাচলের ক্ষেত্রেও। পুরো শহর জুড়ে কড়া নিরাপত্তা বজায় রেখেছে পুলিশ। এমনকি শহরের মূল এলাকার অনেক দোকান ও রেস্তোরাঁও বন্ধ করে দেওয়া হয়।

আটককৃতদের মধ্যে ক্রেমলিন সমালোচকের স্ত্রী ইউলিয়া নাভালনিও ছিলেন। তবে পরে তাকে ছেড়ে দেওয়া হয়। প্রতিবাদে যোগ দেওয়ার আগে তিনি ইনস্টাগ্রামে লিখেছিলেন, ‘আমরা যদি চুপ থাকি তবে তারা আগামীকাল আমাদের যেকোনো কারো কাছে আসতে পারে।’

রাশিয়ার আরেকটি শহর ভ্লাদিভস্তকের একটি ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, অসংখ্য বিক্ষোভকারী রাস্তা বিক্ষোভ দেখাচ্ছেন।

চলতি মাসে রাশিয়া আসার পরেই জামিনের নীতি লঙ্ঘনের অভিযোগে নাভালনিকে গ্রেপ্তার করা হয়। এক্ষেত্রে নাভালনি তার গ্রেপ্তার হওয়াকে ‘পুরোপুরি অবৈধ’ বলে আখ্যা দেন। জেলে যাওয়ার আগে নাভালনি তার সমর্থকদের রাস্তায় বের হয়ে বিক্ষোভ করার আহ্বান জানান। আর তারপর থেকেই নাভালনির সমর্থনে বিক্ষোভ করছেন সমর্থকরা।

বিরোধী নেতা নাভালনিকে আটক করার পর থেকে রাশিয়ার প্রায় ১০০টি শহরে বিক্ষোভ চলছে। হাজার হাজার মানুষকে গ্রেপ্তারের পরও বিক্ষোভ অব্যাহত রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া