adv
১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ইসরাইলকে সুরক্ষা দিতে সেন্টকমের প্রতি ট্রাম্পের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ক্ষমতার শেষ মুহূর্তে এসে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সমন্বয় করে সামরিক তৎপরতা চালাতে মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম-কে নির্দেশ দিয়েছেন। পাশাপাশি পারস্য উপসাগরীয় দেশ বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতকে ‘গুরুত্বপূর্ণ নিরাপত্তা অংশীদার’ বলে আখ্যা দিয়েছেন।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে একটি সামরিক গঠন করার সর্বাত্মক চেষ্টার শেষ পর্যায়ে এসে ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেছেন। সম্প্রতি ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কয়েকটি আরব রাষ্ট্র সম্পর্ক স্বাভাবিক করেছে।

গত শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগণ দাবি করেছে, ইসরাইল এবং আরব দেশগুলোর মধ্যে সম্পর্ক স্বাভাবিক করা ও উত্তেজনা কমে আসার পেক্ষাপটে মিত্রদেরকে সঙ্গে নিয়ে আমেরিকার জন্য মধ্যপ্রাচ্যে সম্ভাব্য ঝুঁকি মোকাবেলা করার সুযোগ তৈরি হয়েছে।

পেন্টাগনের বিবৃতিতে আরো বলা হয়েছে, ইসরাইল হচ্ছে আমেরিকার জন্য নেতৃস্থানীয় কৌশলগত মিত্র এবং ইসরাইল ও ইউরোপীয় মিত্রদের সঙ্গে সমন্বয় রক্ষা করলে মার্কিন সেন্ট্রাল কমেন্টের জন্য বাড়তি তৈরি হবে।

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কারণে আমেরিকা সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোকে নানারকম সুযোগ-সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে আমেরিকা। এর মধ্যে সুদানকে কালোতালিকা থেকে মুক্তি দিয়েছে এবং দেশটির বিপুল অংকের ঋণ পরিশোধ করে দেয়ার ঘোষণা দিয়েছে। এছাড়া, আরব আমিরাত ও মরক্কোর কাছে প্রচুর পরিমাণে অত্যাধুনিক অস্ত্র বিক্রি করার চুক্তি করেছে।- পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া