adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যাপিটল হিলে তাণ্ডবের পর নিজেকে রক্ষার পথ খুঁজছেন ডােনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষমতার পালাবদলকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল তাণ্ডবে ট্রাম্পের অপসারণ দাবি ক্রমেই জোরালো হচ্ছে। ডেমোক্রেটদের পাশাপাশি এ দাবিতে সরব হয়েছেন রিপাবলিকান আইনপ্রণেতারাও। মার্কিন সংবিধানের ২৫তম ধারা বলে ট্রাম্পকে সরিয়ে ক্ষমতা দখল করতে পারবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তবে শেষ সময়ে এসে নিজেকে রক্ষার পথ খুঁজছেন ট্রাম্প।

একদিনের বিপরীতে সুর পরিবর্তন করেন বেশ কয়েকবার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন চিত্র গত কয়েকবছর ধরেই দেখে আসছে বিশ্ববাসী। ৬ জানুয়ারী মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপটল হিলের এই নেককার জনক ঘটনার পরে তাকে অপসারনের জন্য অনেকটা উঠে পরে লেগেছেন ডেমোক্রেট নেতারা।

আর ২৫ তম সংশোধনীর মাধ্যমে খুব দ্রুত ট্রাম্পকে অপসারনের কথা বলেন কংগ্রেস স্পিকার ন্যান্সি পেলোসি।

যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ট্রাম্প যেই জঘন্যতম অপরাধ করেছে, দ্রুতই তাকে সংবিধানের ২৫ তম সংশোধনীর মাধ্যমে ক্ষমতা থেকে অপসারন করা হবে।

মার্কিন সিনেট নেতা চাক শুমার বলেনৈ, প্রেসিডেন্ট ট্রাম্প এখন খুবই ভয়াবহ। তার একদিনও তার ক্ষমতায় থাকা উচিৎ নয়। তাকে অপসারন না করলে আগামী প্রতিটি দিন খুবই ভয়ানক হবে আমদের জন্য।

১৯৬৭ সালের মার্কিন সংবিধান সংশোধনী অনুযায়ী প্রেসিডেন্ট তার কার্যক্রমে অসমর্থ বিবেচিত ভাইস প্রেসিডেন্টের সম্মতিতে এবং কেবিনেটের সংখ্যগরিষ্ঠ ভোটে ক্ষমতাসীন প্রেসিডেন্ট অভিশংষন করা যায়।

ট্রাম্পের অভিশংষনের চেষ্টা এই প্রথম নয়। এর আগেও মার্কিন কংগ্রেসে তাকে অপসানরের চেষ্টা করলওে সিনেটে সংখ্যাগরিষ্ঠতার অভাবে ব্যার্থ হয়েছিল তা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া