adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডােনাল্ড ট্রাম্পকে অতিসত্বর অপসারণের ডাক

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে কংগ্রেসে নজিরবিহীন হামলার ঘটনায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অতিসত্বর অপসারণের ডাক দিয়েছেন হাউস অব রিপ্রেজেনটেটিভ বা প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

কাতারভিত্তিক আলজাজিরা জানায়, পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগেই ট্রাম্পের অপসারণ চান পেলোসি। এর জন্য মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীর জরুরি ব্যবহারের তাগিদ দেন তিনি।

নির্বাচনে জেতা বাইডেনকে পরবর্তীতে প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিতে বুধবার কংগ্রেসের অধিবেশনে বসেন আইনপ্রণেতারা। সেসময় শত শত ট্রাম্প সমর্থক কংগ্রেস ভবন ক্যাপিটলে ঢুকে হামলা ও ভাঙচুর চালায়। সংঘর্ষে নিহত হন অন্তত ৪ জন।

বৃহস্পতিবার কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে সাংবাদিকদের পেলোসি বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প যতক্ষণ হোয়াইট হাউসে বসে আছেন ততক্ষণ আমরা খুব কঠিন অবস্থায় আছি।’

হাউস স্পিকার আরও বলেন, ‘গতকাল (বুধবার) তিনি যেভাবে বিদ্রোহ করেছেন, তাকে অবশ্যই অফিস থেকে সরিয়ে দিতে হবে।’

পেলোসির ভাষ্য, প্রেসিডেন্ট ট্রাম্পকে অবশ্যই জবাবদিহি করতে হবে।

এ ব্যাপারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও কংগ্রেস অধিবেশনের সভাপতি মাইক পেন্স থেকে ‘হ্যাঁ’ অথবা ‘না’ উত্তর শুনতে চান তিনি, কখন ট্রাম্পকে অপসারণ করা হচ্ছে বা তার স্থলাভিষিক্ত করা হচ্ছে।

একইসঙ্গে, পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থতার পরিচয় দেওয়ায় ক্যাপিটল পুলিশ প্রধান স্টিভেন সান্ডেরও অপসারণ চান এ ডেমোক্র্যাট নেতা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া