adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যপ্রাচ্যের যেসব দেশে যাচ্ছে জার্মানির ভয়ঙ্কর সব অস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়া ও ইয়েমেনের যুদ্ধে জড়িত মধ্যপ্রাচ্যের দেশগুলোর কাছে ২০২০ সালে বড় অংকের অস্ত্র বিক্রি করেছে জার্মানি। এসব যুদ্ধে মারা গেছেন কয়েক লাখ মানুষ।

২০২০ সালে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ১১৬ কোটি ইউরো বা ১৪১ কোটি ডলারের অস্ত্র রপ্তানির অনুমোদন দিয়েছে জার্মান সরকার। এই দেশগুলো ইয়েমেন আর লিবিয়ায় প্রাণঘাতী যুদ্ধে জড়িত ছিল। জার্মানির অর্থ মন্ত্রণালয় দেশটির গ্রিন পার্টির এক সদস্যের আবেদনের প্রেক্ষিতে সংসদের নিম্নকক্ষে তথ্যটি জানিয়েছে।

সবচেয়ে বেশি মিশরে

মিশরে গত বছর ৭৫ কোটি ইউরো বা ৯১ কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে জার্মান সরকার।

কাতার দ্বিতীয়

তালিকায় থাকা দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ অস্ত্র বিক্রির ছাড় দেওয়া হয়েছে তেল সমৃদ্ধ দেশ কাতারে। যার পরিমাণ সাড়ে ৩০ কোটি ইউরো বা প্রায় ৩৭ কোটি ডলার।

আমিরাতের সঙ্গে নতুন সম্পর্ক

২০১৯ সালে জার্মানি-সংযুক্ত আরব আমিরাতের মধ্যে কয়েকশ’ কোটি ইউরোর অংশীদারিত্ব চুক্তি হয়েছে। আবুধাবির ক্রাউন প্রিন্স আল নাহিয়ান ১২ জুন বার্লিন সফরে আসলে নতুন এই সম্পর্কের সূচনা হয়। ইয়েমেন, লিবিয়া যুদ্ধে বিতর্কিত ভূমিকার কারণে জার্মানির গ্রিন পার্টি এসব চুক্তির বিরোধিতা করে আসলেও গেল বছর পাঁচ কোটি ইউরোর বেশি বা ছয় কোটি ডলারের উপরে অস্ত্র রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।

কুয়েতেও কম নয়

কুয়েতের কাছেও দুই কোটি ৩৪ লাখ ইউরো বা দুই কোটি ৮৪ লাখ ডলারের অস্ত্র বিক্রি করেছে জার্মানি। ২০২০ সালেই এই রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।

তুরস্কে অস্ত্র বাণিজ্য

কূটনৈতিক নানা ইস্যুতে টানাপড়েন থাকলেও জার্মানির কাছ থেকে ঠিকই অস্ত্র আমদানি করছে তুরস্ক। বিদায়ী বছরে দেশটিতে প্রায় দুই কোটি ৩০ লাখ ইউরোর অস্ত্র রপ্তানির অনুমোদন দিয়েছে জার্মান সরকার।

এছাড়াও গত বছর জর্ডানে ১৬ লাখ ইউরো আর বাহরাইনে ১৫ লাখ ইউরো মূল্যের অস্ত্র বিক্রির লাইসেন্স দিয়েছিল জার্মান সরকার।

যে কারণে বিতর্ক

এই দেশগুলো ইয়েমেন ও লিবিয়ার একটিতে অথবা দু’টিতেই রক্তক্ষয়ী যুদ্ধে জড়িত। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোট ২০১৪ সাল থেকে হুথি বিদ্রোহীদের দমনে হামলা চালিয়েছে। জোটে আছে আরব আমিরাত, মিশর, কুয়েত, জর্ডান ও বাহরাইন। ছয় বছরের যুদ্ধে দুই লাখ ৩৩ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন।

অন্যদিকে লিবিয়ার গৃহযুদ্ধে দু’টি বিবদমান পক্ষকে মদত দিয়ে আসছিল কাতার, তুরস্ক এবং আরব আমিরাত ও মিশর। যদিও বর্তমানে সেখানে অস্ত্র বিরতি চলছে।

জার্মানি পঞ্চম

বিশ্বে অস্ত্র বাণিজ্যে জার্মানির অবস্থান পঞ্চম। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের (সিপ্রি) তথ্যানুযায়ী, এই তালিকার প্রথম চারে আছে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীন। ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই দেশগুলো অস্ত্র রফতানির ৭৬ ভাগ সরবরাহ করেছে।

সূত্র : ডয়েচে ভেলে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া