adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বায়ু দূষণে বছরে প্রতি ১০ জনে একজন মারা যায়

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশে প্রতিবছর বায়ু দূষণের কারণে সৃষ্ট রোগে প্রায় সোয়া এক লাখ মানুষ মারা যায়। প্রতি ১০ জনের একজনের মৃত্যুর কারণ দূষিত বায়ু। দ্য স্টেট অব গ্লোবাল এয়ার-এর রিপোর্টে এমন ভয়াবহ তথ্য উঠে এসেছে। জাতীয় বক্ষব্যাধি হাসপাতাল কর্তৃপক্ষ জানায় শীত শুরুর পর তাদের হাসপাতালে ফুসফুসে প্রদাহ ও শ্বাসকষ্ট রোগীর সংখ্যা তিন গুণ বেড়েছে।

শীত এলেই ধুলার শহরে পরিণত হয় মেগাসিটি রাজধানী ঢাকা। বায়ু দূষণে ধুকতে থাকে পুরো নগর। হাঁসফাঁস অবস্থা হয় নাগরিকদের।

সাধারণ মানুষ বলেন, শরীরে এলার্জি হচ্ছে। ডাক্তার দেখানোর পর বলেছে এটি যাবে না। চুল পড়ে যাচ্ছে আর মাথা ব্যথা হচ্ছে। এছাড়াও ঠাণ্ডা লাগে কিছুদিন পরপর।
রাজধানীর মহাখালীর জাতীয় বক্ষব্যাধি হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, বছরের এই সময়টিতে শ্বাসকষ্টে ভোগা রোগীর চাপ কয়েকগুণ বেড়ে যায়।
জাতীয় বক্ষব্যাধি ইন্সটিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. জিয়াউল করিম বলেন, তিন চার মাস আগে রোগী সংখ্যা কম ছিল। এখন হাজারের কাছাকাছি রোগী চলে আসছে। এই মাস্ক যদি আগে থেকেই ব্যবহার করা হতো, তাহলে বায়ু দূষণ থেকে মুক্ত থাকা যেতো।
বায়ু দূষণের প্রভাব নিয়ে শিউরে ওঠার মতো তথ্য দিয়েছে দূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা দ্য স্টেট অব গ্লোবাল এয়ার। সংস্থাটি বলছে, বাংলাদেশে প্রতিবছর দূষণে মারা যায় এক লাখ ২৩ হাজার মানুষ। আর প্রতি ১০ জনের একজনের মৃত্যুর কারণও এটি। দূষিত বায়ুর কারণে দেশের প্রতিটি শিশুর আয়ু কমছে কমপক্ষে ৩০ মাস।
বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর পরিচালক ড. কামরুজ্জামান বলেন, বায়ু দূষণ রোধে শহরের বিভিন্ন সড়কে দিনে দুবার করে পানি দিতে হবে।

পরিবেশ অধিদপ্তর জানিয়েছে, বায়ু দূষণ রোধে নিয়মিত পানি ছিটাতে নগর উন্নয়নের সাথে জড়িত সব সংস্থার সঙ্গে বৈঠক করেছেন তারা।

পরিবেশ অধিদপ্তর এর পরিচালক মো. জিয়াউল হক বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, সিটি কপোরেশন, ফায়ার সার্ভিসসহ সকলে মিলে যাতে একটি সমাধান করে।
তবে রাজধানীসহ দেশের বড় শহরগুলোকে সুস্থ ও নির্মল বায়ুর নগরী হিসেবে গড়ে তুলতে দীর্ঘমেয়াদী পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।- আরটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া