adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশ বাংলাদেশ আর দূষিত রাজধানীর তালিকায় দ্বিতীয় ঢাকা

ডেস্ক রিপাের্ট : যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা এয়ার ভিজ্যুয়াল এমন তথ্য দিয়েছে। গবেষণা সংস্থা ক্যাপসের তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরের তুলনায় এ বছর ঢাকায় দূষণের মাত্রা বেড়েছে ২৬ শতাংশ। করোনার স্থবিরতা কাটিয়ে ক্ষতি পোষাতে কারখানাগুলো উৎপাদন বাড়ানোয় দূষণ বেড়েছে বলে জানান গবেষকরা।

১৪ ডিসেম্বর দুপুর দুইটা। সকালের কুয়াশার আড়মোড়া ভেঙে ততোক্ষণে শীতের আকাশ ঝকঝকে থাকার কথা। কিন্তু না। কুয়াশার ঘুম যেন ভাঙতেই চায় না। কুয়াশার চাদর রাজধানীকে ঢেকে রাখলেও বইছে না হিমেল হাওয়া। অনুভবেও নেই শীতের কাঁপন। তাই একে কুয়াশা না বলে দূষিত বাতাসের ধোঁয়াশা বলছেন গবেষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক আবদুস সালাম বলেন, বিভিন্ন রকম রাসায়নিক বস্তু মিশ্রিত বায়ু দূষণ এবং ওই শিশিরের কিছু পানি তবে সঠিক করে আমরা বলতে পারি না কুয়াশা।

বায়ু দূষণ নিয়ে গবেষণাকারী বেসরকারি সংস্থা ক্যাপস এর পরিসংখ্যান অনুযায়ী গেলো পাঁচ বছরে দূষণ বেড়েছে আশঙ্কাজনক হারে। ২০১৬ সালে ডিসেম্বরে প্রথম আট দিনে ঢাকার বায়ুর মান যেখানে ছিল ১৮১ পয়েন্ট চলতি বছরের একই সময়ে তা দাঁড়িয়েছে ২৩৭ পয়েন্টে।
বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর পরিচালক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে আমরা লক্ষ্য করেছি ২০ ভাগের কাছাকাছি বায়ু দূষণ বেড়েছে। নভেম্বর মাস থেকে ডিসেম্বর মাসে এসে বায়ু দূষণ বেড়ে যাওয়ার লক্ষ করছি।
যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের তথ্যে বায়ুর মানের দিক দিয়ে, বিশ্বে সবচেয়ে দূষিত শহরের তালিকায় রাজধানী ঢাকার অবস্থান দ্বিতীয়। আর সবচেয়ে দূষিত বায়ুর দেশ বাংলাদেশ। দূষণ রোধে এখনই দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের তাগিদ এই পরিবেশবিদের।

বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, পাঁচ বছরের একটি কর্মপরিকল্পনা করার পর কিছু স্বল্পমেয়াদী আর কিছু কাজ মধ্যমেয়াদী করে দৃশ্যমান একটি উন্নত ঘটনার ব্যাপারে যথেষ্ট পরিমাণ অঙ্গীকারের অভাব আছে এবং সমন্বয়ের অভাব রয়েছে।
বায়ু দূষণ থেকে জনস্বাস্থ্য রক্ষায় অবিলম্বে দূষণকারীদের শাস্তির মুখোমুখি করার দাবি বিশেষজ্ঞদের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া