adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনা পয়সায় আইফোন দেবে অ্যাপল!

ডেস্ক রিপাের্ট : অ্যাপলের কাছ থেকে আপনিও বিনা পয়সায় আইফোন পেতে পারেন। তবে হ্যাঁ, শর্ত একটাই। আপনাকে নিরাপত্তা-গবেষক হতে হবে। ওই ফোন থেকে খুঁজে বের করতে হবে আই ফোনের নিরাপত্তায় কোথায় গলদ রয়েছে।

জুলাই মাসে অ্যাপল জানিয়েছিল এমন ফোন বিনা পয়সায় দেবে তারা। শর্ত থেকেই বোঝা যাচ্ছে এই ফোন সাধারণ ক্রেতাদের জন্য নয়। এই ফোনের গালভরা নাম হল সিকিউরিটি রিসার্চ ডিভাইসেস বা সংক্ষেপে এসআরডি।

এই ইউনিটগুলোর অনন্য কোড এক্সিকিউশন এবং আলাদা নিয়ন্ত্রণ নীতি রয়েছে। আই ফোনের ভার্সনগুলোতে যে ধরনের আইওএস ক্ষমতা থাকে তার চেয়েও এ ধরনের ফোনে অনেক বেশি ক্ষমতা রয়েছে।

এই ধরনের ডিভাইসগুলোর আরেক পরিচিত নাম হল, জেলব্রেক ইউনিট। ব্যবহারকারীদের ক্ষতিকর সফটওয়্যার ইনস্টল করতে এবং তাদের সুরক্ষা বৈশিষ্ট্যগুলো পরীক্ষা করার সুযোগ দেয়।

মহামারির বছর হলেও নিরাপত্তার বিষয়ে অর্থ বরাদ্দে ফাঁক রাখতে চায়নি অ্যাপল। বছরের মাঝখানে এমন প্রজেক্টের কথা ঘোষণা করেছিল বিশ্বের অন্যতম নামী এই ফোন প্রস্তুতকারী সংস্থা। এবার সেই কাজ শুরু করতে চলেছে তারা।

কমপক্ষে আগামী একবছর ধরে নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে কাজ করবে তারা। হ্যাকার ফ্রেন্ডলি এই ফোন গবেষকদের মধ্যে বিলি করে অ্যাপল নিশ্চিত হতে চায় নিরাপত্তাজনিত ফাঁকগুলি কী কী, যা দিয়ে সহজেই ফোনে ঢুকে পড়তে পারে হ্যাকাররা। যে গবেষক সকলের আগে এমনটা দেখাতে পারবেন, তাকে অ্যাপল বাউন্টি প্রোগ্রামের আওতায় পুরস্কৃত করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া