adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধু পাকিস্তানকে সহায়তা করতে কঠিন শর্ত চাপাচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : সংকটময় মুহূর্তে বন্ধু রাষ্ট্র পাকিস্তানকে সহায়তা করতে শর্ত চাপাচ্ছে এশিয়ার পরাশক্তি চীন। বেইজিং-ইসলামাবাদ অর্থনৈতিক করিডরের জন্য চীন বড় অংকের টাকা বিনিয়োগ করছে, একই সঙ্গে পাকিস্তানকে লোনও দিচ্ছে। যদিও এই লোন দেওয়ার জন্য অতিরিক্ত নিশ্চয়তা চাইছে জিনপিং প্রশাসন।

পাকিস্তানি সংবাদ মাধ্যম দ্যা এক্সপ্রেস ট্রিবিউনের বরাতে জানা যায়, পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি মজবুত না হওয়ায়, নির্দিষ্ট নিশ্চয়তার ভিত্তিতেই লোন দেবে চীন। কিন্তু পাকিস্তান বরাবরের মতো সস্তা সুদের হারে লোন আশা করছিল।

পাকিস্তানের আশা ছিল চীন ১ শতাংশ সুদের হারে লোন দেবে ও লোন শোধের জন্য ১০ বছরের সময় দেবে। কিন্তু চীনের তরফে জানানো হয়, পাকিস্তানের যা অর্থনৈতিক অবস্থা তাতে লোনের জন্য পাকিস্তানের উচিত লোন পরিশোধের সঠিক নিশ্চয়তা দেওয়া।

ইমরান খানের সরকারের দাবি, মেন লাইন-১ প্রোজেক্টের ফিনান্সিং মিটিং-এ চীন এই নিশ্চয়তার উল্লেখ চায়, তবে শুরুতে পাকিস্তানের সঙ্গে বৈঠকের চূড়ান্ত ব্রিফিংয়ে এটি উল্লেখ করা হয়নি।

এমএল -১ প্রোজেক্টে পেশোয়ার থেকে করাচি পর্যন্ত রেলপথ আপগ্রেড করা হবে। এই প্রকল্পের জন্যই পাক সরকার বেইজিংয়ের কাছ থেকে লোন চেয়েছিল। যদিও সুদের হার এক দিকে যেমন বেশি চেয়েছে, তেমনই সঠিক নিশ্চয়তার ভিত্তিতেই লোন দেবে বলে জানায় চীন।

চীনের কাছে এই প্রকল্পের ৯০ শতাংশ লোন চেয়েছিল পাকিস্তানে। কিন্তু বেইজিং জানিয়েছে, তারা ৮৫ শতাংশ অর্থ দিতে পারবে। পাকিস্তানের অবস্থা এতটাই খারাপ যে, রেলমন্ত্রী আজম আশঙ্কা প্রকাশ করে ইঙ্গিত দিয়েছেন যে, দুর্দশার কারণে বন্ধ হয়ে যেতে পারে পাকিস্তান রেলপথ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া