adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চার বছরে ইরানকে ১৫ হাজার নিষেধাজ্ঞা ডােনাল্ড ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক : গত চার বছরে বিভিন্ন ইস্যুতে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে ১৫ হাজার নিষেধাজ্ঞা দিয়েছে ট্রাম্প প্রশাসন। জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি মঙ্গলবার (২২ ডিসেম্বর) নিরাপত্তা পরিষদের এক বৈঠকে কথাগুলো জানিয়েছেন।

তিনি জোর দিয়ে বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা নিয়ে নতুন করে আলোচনা সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য। দীর্ঘদিন ধরে কঠিন আলোচনার পর উভয় পক্ষের নানাবিধ শর্ত সমাধান করে পরমাণু সমঝোতা সই হয়েছিল।

এখন এই সমঝোতা পুনর্মূল্যায়ন বা নতুন করে আলোচনার জন্য যে কোনো ধরনের প্রস্তাব ইরানের কাছে গ্রহণযোগ্য হতে পারে না। এই ধরনের পদক্ষেপ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন হবে।

ইরানের প্রতিনিধি স্পষ্ট করে বলেন, তেহরান তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কারো সঙ্গে কোনো আলোচনা করবে না এবং বলদর্পী কোনো শক্তি ইরানকে ভয় দেখাতে পারবে না।

মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছিলেন, ভবিষ্যতে ঐতিহাসিক এই চুক্তি নিয়ে যে কোনো ধরনের পরিবর্তনের চেষ্টা ব্যর্থ হবে।

ইরানের এ কূটনীতিক আরও বলেছেন, গত চার বছরে আমেরিকা ইরানের বিরুদ্ধে ১৫ হাজারের বেশি নিষেধাজ্ঞা আরোপ করেছে কিন্তু ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পরমাণু চুক্তি বাস্তবায়নের ব্যাপারে তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে চরমভাবে ব্যর্থ হয়েছে।

করোনা ভাইরাসের মহামারিতে ইরান যখন কঠোর লড়াই করছে তখনও তারা তাদের দায়িত্ব পালন করে নি বরং ধ্বংসাত্মক বলদর্পী নীতির অংশ হিসেবে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা বাস্তবায়নে সহযোগিতা করেছে ইউরোপ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া