adv
২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ইরানে পাল্টা আক্রমণের ঘোষণা যুক্তরাষ্ট্রের; উত্তেজনা চরমে

আন্তর্জাতিক ডেস্ক : ইরানি জেনারেল কাসিম সোলাইমানি হত্যার এক বছর পরে ৩ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্র বাগদাদে ড্রোন হামলায় ইরানের বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল সোলাইমানিকে হত্যা করেছে। মার্কিন জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন, ‘ইরান তার মৃত্যুবার্ষিকীর আগে প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করলে ওয়াশিংটন প্রতিশোধ নিতে প্রস্তুত।’ এই ঘোষণায় চরম উত্তেজনা ছড়িয়েছে বিশ্বজুড়ে। কেননা, সেই ৩ জানুয়ারি সামনে রেখে ইরানের হাতে সময় খুবই কম।

ইউএস সেন্ট্রাল কমান্ডের (সেন্টটকম) চিফ জেনারেল ম্যাক কেনজি রবিবার সাংবাদিকদের বলেন, আমরা এই অঞ্চলে নিজেদের এবং আমাদের বন্ধুবান্ধব এবং অংশীদারদের রক্ষা করতে প্রস্তুত আছি। প্রয়োজনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা প্রস্তুত।

জেনারেল ম্যাকেনজি সোলাইমানির প্রথম মৃত্যুবার্ষিকীর কয়েক সপ্তাহ আগে এই অঞ্চলটি পরিদর্শন করেছিলেন। “আমার মূল্যায়ণ হল যে আমরা একটি খুব ভাল অবস্থানে রয়েছি এবং আমরা ইরানি বা অন্য যে কোনও ব্যবস্থা গ্রহণের জন্য প্রস্তুত থাকব,” ম্যাক কেনজি একটি গোপন অবস্থান থেকে টেলিফোন সাক্ষাৎকারে সাংবাদিকদের বলেন।

সেখানে তিনি জিহাদবিরোধী জোটের প্রধান মার্কিন জেনারেল পল কালভার্টের সাথে সাক্ষাৎ করেন। তিনি ইরাকি আর্মি চিফ অব স্টাফ জেনারেল আবদুল আমির ইয়ারাল্লাহর সাথেও সাক্ষাত করেছেন। ম্যাকেনজি বলেছেন, তিনি জর্ডান-ইরাকি সীমান্তের কাছে সিরিয়ার আল-তানফ ঘাঁটিতে অবস্থানরত মার্কিন সেনাদের সাথেও সাক্ষাত করেছেন। “আমি প্রতিদিন সেনাপতিদের সাথে কথা বলি এবং আমি মনে করি আমরা প্রস্তুত আছি,” তিনি বলেছিলেন।

১৫ জানুয়ারির মধ্যে দু’দেশের সেনা সংখ্যা কমিয়ে আড়াই হাজারে নামিয়ে আনার লক্ষ্য রয়েছে। তবে, সেনা সংখ্যা হ্রাস হওয়া সত্ত্বেও ইরানের দ্বারা যে কোনও আক্রমণ রোধ করতে পেন্টাগন ইরাকে উচ্চ সতর্কতায় রয়েছে। মার্কিন বিমান বাহক ইউএসএস নিমিটজ গত নভেম্বরের পর থেকে উপসাগরীয় অঞ্চলে টহল দিচ্ছে। সম্প্রতি দুই মার্কিন বি -২২ বোমারু বিমানটি ইরানের আকাশসীমা প্রশিক্ষণ দিয়ে ইরান ও তার মিত্রদের শক্তি প্রদর্শন করেছিল। সূত্র : এএফপি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া