adv
২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ঈশ্বর এখন মৃত: ম্যারাডোনার প্রতি বিশ্বের গণমাধ্যমের শ্রদ্ধা

স্পোর্টস ডেস্ক : বিশ্বের প্রায় সব গণমাধ্যমের প্রথম পাতায় প্রাধান্য পেয়েছে দিয়াগো ম্যারাডোনার মৃত্যুর খবর। শ্রদ্ধা জানানো হয়েছে ফুটবল ঈশ্বরকে।
কার্ডিয়াক অ্যারেস্টে বুধবার মারা যান ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত ম্যারাডোনা। আর্জেন্টাইন কিংবদন্তির বয়স হয়েছিল ৬০ বছর।
ফ্রান্সের বিখ্যাত ক্রীড়া দৈনিক ‘লেকিপে’ ম্যারাডোনার জাতীয় দলের আকাশি-সাদা জার্সি পরা একটি ছবি দেওয়ার পাশাপাশি শিরোনাম করেছে, ‘ঈশ্বর এখন মৃত’। ১৯৮৬ বিশ্বকাপে প্রায় একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে শিরোপা এনে দেন ম্যারাডোনা। ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষে জয়ের পর ট্রফি হাতে ম্যারাডোনার উদযাপনের ছবি দিয়ে ব্রিটিশ দৈনিক দ্য টাইমস লিখেছে, ‘ঈশ্বরের হাতে’।
ম্যারাডোনা সেই টুর্নামেন্ট শেষ করেছিলেন পাঁচ গোল নিয়ে। কোয়ার্টার-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানের জয়ে তার দুই গোল বিখ্যাত হয়ে আছে ফুটবল ইতিহাসে।
তার প্রথম গোলটি ফুটবল কাব্য-গাঁথায় অমর হয়ে আছে ‘ঈশ্বরের হাত’ হিসেবে। চার মিনিট পর করা দ্বিতীয় গোলটি ছিল ম্যারাডোনার অবিশ্বাস্য ফুটবল সামর্থ্যরে ফসল, ছয়জনকে কাটিয়ে করা সেই গোল পরে ‘শতাব্দীর সেরা গোল’ হিসেবে বিবেচিত হয়।
১৯৮৬ সালে মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জয়ের পর মারাদোনার ট্রফি উঁচিয়ে ধরা ছবি দিয়ে আর্জেন্টাইন পত্রিকা ক্লারিন লিখেছে, ‘সমতুল্য কেউ হবে না’। অনেকের কাছে ম্যারাডোনা একজন ফুটবলারের চেয়েও বেশি কিছু হিসেবে চিরস্মরণীয় হয়ে থাকবেন। বিশেষ করে আর্জেন্টিনা ও নেপলসে। নাপোলিকে জিতিয়েছিলেন তিনি দুটি সেরি আ শিরোপা ও একটি উয়েফা কাপ। এখন পর্যন্ত ওই দুবারই লিগ শিরোপা জিতেছে নাপোলি। ইউরোপিয়ান শিরোপাও তাদের ওই একটিই।
স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্দো দেপোর্তিভো মারাদোনার বিখ্যাত ১০ নম্বর জার্সিসহ শুধু লিখেছে ‘এডি১০এস।’ শিরোনামে হাইলাইট করা হয়েছে নাম। – বিডিনিউজ/ এএফপি

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া