ইরানের প্রতি কৃতজ্ঞতা জানালেন আজারবাইজানের প্রেসিডেন্ট আলিয়েভ

আন্তর্জাতিক ডেস্ক : আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ নাগরনো-কারাবাখ বিরোধে ইরান যে অবস্থান নিয়েছে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। গতকাল (শুক্রবার) কারাবাখ অঞ্চলের আগদাম শহরে আজারি সেনা মোতায়েন উপলক্ষে এক ভিডিও বার্তা প্রকাশ করে ইরানের প্রতি এ কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, ইরান আজারবাইজানের বন্ধু ও ভ্রাতৃপ্রতীম দেশ। কয়েকদিন আগেও আলিয়েভ কারাবাখ অঞ্চলের পুনরুদ্ধার হওয়া এলাকা পরিদর্শনে গিয়ে ইরান-আজারবাইজান সীমান্তকে ‘বন্ধুত্বের সীমান্ত’ বলে উল্লেখ করেছিলেন।
ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী সম্প্রতি নাগরনো-কারাবাখ সংকট প্রসঙ্গে এক ভাষণে বলেন, আর্মেনিয়ার হাতে দখলীকৃত সমস্ত ভূখণ্ড আজারবাইজানকে ফেরত দিতে হবে। একইসঙ্গে তিনি জাতিগত আর্মেনীয় জনগোষ্ঠীর নিরাপত্তা রক্ষা এবং দু’দেশের মধ্যকার আন্তর্জাতিক সীমান্ত রক্ষা করারও আহ্বান জানান।

কারাবাখ অঞ্চলে তিন সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষ শেষে গত ৯ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় শান্তি চুক্তি সই করে আর্মেনিয়া ও আজারবাইজান। ওই চুক্তি অনুযায়ী গতকাল (শুক্রবার) আজারবাইজানের সেনাবাহিনী কারাবাখের আগদাম শহরে প্রবেশ করে। -পার্সটুডে

জয় পরাজয় আরো খবর