adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর, প্রাপ্তির খাতায় হাহাকার বেশি

নিজস্ব প্রতিবেদক : আজ থেকে ২০ বছর আগে এই দিনে টেস্ট ক্রিকেটে যাত্রা শুরু করেছিলো বাংলাদেশ। ২০০০ সালের ১০ নভেম্বর জাতীয় স্টেডিয়ামে (বর্তমানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট আঙিনায় প্রবেশ করে লাল-সবুজের দেশ।

সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন ভারতের বিপক্ষে সে ম্যাচে বাংলাদেশের নেতৃত্বে ছিলেন নাইমুর রহমান দুর্জয়। সাদা পোশাকে অভিষেকেই নিজেদের প্রথম ইনিংসে ৪০০ রান করে বাংলাদেশ। সেঞ্চুরি করেন আমিনুল ইসলাম বুলবুল। তবে দ্বিতীয় ইনিংসের ব্যর্থতায় ৯ উইকেটে ম্যাচটি হেরে যায় টাইগাররা।

এর পর ২০ বছরে ১১৯ টেস্ট খেলেছে বাংলাদেশ। জয় ১৪ ম্যাচে, ৮৯ হারের পাশাপাশি ড্র ১৬ ম্যাচে। টাইগারদের জয়ের হার ১১.৭৬। টেস্টে বাংলাদেশ প্রথম জয়ের দেখা পায় ৩৪ ম্যাচ খেলার পর। ২০০৫ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ২২৬ রানে ম্যাচ নিজেদের করে হাবিবুল বাশারের নেতৃত্বাধীন দল।

রঙিন পোশাক, বিশেষ করে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ এখন লড়াকু দল। তবে সাদা পোশাকে এখনো সংগ্রাম করছে দলটি। যদিও শেষ পাঁচ বছরে ঘরের মাঠে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডকে হারানোর স্মৃতি আছে টাইগারদের। তবে হতাশার চিত্রটাই বেশি। গত বছর যেমন চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে ২২৪ রানে হেরে বসে টাইগাররা।

আর বিদেশের মাটিতে বাংলাদেশের টেস্ট পারফরম্যান্স তো একেবারেই মলিন। এ বছরের শুরুতে পাকিস্তান সফরে যেমন ইনিংস ও ৪৪ রানে হার। তার আগে গত বছর নভেম্বরে ভারত সফরেও দুই টেস্টেই হার ইনিংস ব্যবধানে। এশিয়ার বাইরের চিত্রটা সবচেয়ে বেশি হতাশার।

তবে বিশের মাটিতে বাংলাদেশর টেস্ট সিরিজ জয়ের স্মৃতি আছে। সেটা এশিয়ার বাইরেই। ২০০৯ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজকে তাদেরই মাটিতে ২-০ তে সিরিজ হারায় বাংলাদেশ। সেই ওয়েস্ট ইন্ডিজ দল ছিল দ্বিতীয় সারির। বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে দেশটির প্রথম সারির খেলোয়াড়রা ছিলেন না সেই সিরিজে। ২০১৮ সালে অবশ্য পূর্ণ শক্তির ওয়েস্ট ইন্ডিজকেই ঘরের মাঠে ২-০ তে সিরিজ হারায় মাহমুদউল্লাহ-মুশফিকরা।টেস্টে ২০ বছর পূর্ণ হওয়ার দিনে চাওয়া-পাওয়া হিসেব মিলালে দীর্ঘ পথ পরিক্রমায় প্রাপ্তির খাতায় হাহাকারই বেশি। তথ্যসূত্র, ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া