adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘নয়া মার্কিন প্রেসিডেন্টকে ইরানের কাছে যেসব বিষয়ে জবাবদিহি করতে হবে’

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন সরকার ইরানকে দেয়া যেসব প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে সেসবের একটি তালিকা প্রকাশ করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে। তিনি বলেছেন, এসব বিষয়ে নির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে তেহরানের কাছে জবাবদিহি করতে হবে।

সাঈদ খাতিবজাদে ইরানের আরবি ভাষার নিউজ চ্যানেল আল-আলমকে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন। তিনি বলেন, আইন ও রীতিনীতির প্রতি সম্মান প্রদর্শন ও প্রতিশ্রুতি বাস্তবায়নের পথে ফিরে আসা ছাড়া মার্কিন সরকারের সামনে অন্য কোনো পথ খোলা নেই।

আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্টের কাছ থেকে এ ব্যাপারে ইরান কার্যকর পদক্ষেপ আশা করছে বলে তিনি উল্লেখ করেন।

মার্কিন সরকারকে ইরানের পরমাণু সমঝোতা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করে এই মুখপাত্র বলেন, ইরানের সামনে শর্ত আরোপের মতো অবস্থানে আমেরিকা নেই। তারা এ পর্যন্ত ইরানের শত শত কোটি ডলারের ক্ষতি করেছে।
আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি নির্বাচনি প্রতিশ্রুতি দিতে গিয়ে বলেছিলেন, ইরান তার প্রতিশ্রুতি রক্ষা করলে ওয়াশিংটন পরমাণু সমঝোতায় ফিরে আসবে। দৃশ্যত খাতিবজাদে বাইডেনের এই শর্ত আরোপের প্রতি ইঙ্গিত করে এ মন্তব্য করেন।

সাঈদ খাতিবজাদে বলেন, ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন শিবিরের মধ্যে পার্থক্য চোখে পড়ার মতো হলেও তেহরান এক্ষেত্রে কার্যকর পদক্ষেপ দেখতে চায়। আমেরিকাকে অবশ্যই অনুতপ্ত হতে হবে এবং ইরানের বিরুদ্ধে শুরু করা অর্থনৈতিক যুদ্ধ বন্ধ করতে হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, পরমাণু সমঝোতা নিয়ে আলোচনার টেবিল উন্মুক্ত রয়েছে এবং সেখানে সবার জন্য বসার জায়গা রয়েছে; যদিও পথটি মসৃণ নয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করেছিল আমেরিকা। সে সময় জো বাইডেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট ছিলেন। কিন্তু ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করে ২০১৮ সালে ওই সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন যার ফলে অর্থনৈতিকভাবে ইরানের মারাত্মক ক্ষতি হয়। – পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া