adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শেষ পর্যন্ত বাইডেন বিজয়ী, শিক্ষিকা জিল হচ্ছেন ফার্স্টলেডি

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন বিজয়ী হয়েছেন। এর ফরে তিনি আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন। বিশেষ কোনো আইনগত জটিলতা সৃষ্টি না হলে তিনি আগামী জানুয়ারি মাসে ক্ষমতা গ্রহণ করবেন।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ট্রাম্পকে পেছনে ফেলে জয় পাওয়ার পর বাইডেনের বিজয় নিশ্চিত হয়। ওই রাজ্যে বিজয়ের পর প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০টির বেশি ইলেকটোরাল ভোট সংগ্রহ হয়। তিনি এ পর্যন্ত ২৭৩টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন।

গত তিনদিন ধরে দুই প্রতিদ্বন্দ্বীর ভাগ্য অনেকটা পেন্ডুলামের মতো দুলেছে। কখনো ট্রাম্প এগিয়ে আবার কখনো বাইডেন। তবে শেষ হাসি বাইডেনই হাসলেন। জর্জিয়া, নেভাদা ও অ্যারিজোনাতেও বাইডেন এগিয়ে রয়েছেন।
এদিকে, ট্রাম্প শিবির থেকে বলা হচ্ছে- “নির্বাচন শেষ হয়ে যায় নি। প্রেসিডেন্ট পরাজয় মেনে নিতে রাজি নন।” এর আগে ট্রাম্প নিজেকে বিজয়ী বলে ঘোষণা দিয়েছিলেন।

৭৭ বছর বয়সে জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন যা দেশটির ইতিহাসে প্রথম। এছাড়া, তার রানিং মেট কমলা হ্যারিস হচ্ছেন আমেরিকার প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট।

আগামী জানুয়ারি মাসে যখন বাইডেন প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে প্রবেশ করবেন তখন তার সঙ্গে ফার্স্টলেডি হিসেবে থাকবেন জিল বাইডেন। তিনি এতদিন পেশায় শিক্ষিকা ছিলেন। জিল হচ্ছেন বাইডেনের দ্বিতীয় স্ত্রী। ১৯৭২ সালে বাইডেনের প্রথম স্ত্রী গাড়ি দুর্ঘটনায় নিহত হলে জিলকে বিয়ে করেন। ৬৯ বছর বয়সী জিল বাইডেন কয়েক দশক ধরে শিক্ষকতার পেশায় ছিলেন।- পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া