adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চার রাজ্যের অনিশ্চয়তায় ঝুলে আছে ভোটের ফল

# সর্বশেষ: বাইডেন ২৫৩-২১৪ ট্রাম্প
# যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে অন্তত ২৭০টি নিশ্চিত করতে হবে
# চূড়ান্ত ফল ঝুলে আছে জর্জিয়া, নেভাডা, পেনসিলভেইনিয়া ও অ্যারিজোনা- এই চার রাজ্যের ফলাফলের ওপর
# নেভাডা ও অ্যারিজোনায় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন সামান্য ব্যবধানে এগিয়ে আছেন। জর্জিয়া ও পেনসিলভেইনিয়ায় এগিয়ে থাকা রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে ব্যবধানও তিনি কমিয়ে এনেছেন
# ভোট গণনা থামাতে জর্জিয়া, পেনসিলভেইনিয়া, উইসকনসিন ও মিশিগানে মামলা করেছে ট্রাম্পের প্রচার শিবির। আদালত হস্তক্ষেপ করলে চূড়ান্ত ফল পেতে কয়েক সপ্তাহও লেগে যেতে পারে
# ইতোমধ্যে রেকর্ড ৭ কোটি ১৫ লাখ পপুলার ভোট জিতে নেওয়া জো বাইডেন ইতোমধ্যে বলেছেন, তিনিই জয়ী হচ্ছেন, এটা ‘স্পষ্ট’
# জনমত জরিপের পূর্বাভাসের চেয়ে ভালো করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প, কিন্তু তার চূড়ান্ত বিজয়ের সম্ভাবনা ক্রমশ ক্ষীণ হয়ে আসছে
# করোনাভাইরাস মহামারীর মধ্যে এই নির্বাচনে ১০ কোটির বেশি আগাম ভোট পড়েছে। সব মিলিয়ে ৬৬.৯ শতাংশ ভোট পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে, যা ১২০ বছরের মধ্যে সর্বোচ্চ

***

শুক্রবার সকাল ৯টা ৩৩ (বিডিএসটি)

৫ রাজ্যের সর্বশেষ

ব্যাটলগ্রাউন্ড পাঁচ রাজ্যের ভোট গণনা এখনও চলছে। জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেইনিয়া ও নেভাডা ও অ্যারিজোনা- এই পাঁচ রাজ্যের মধ্যে দুটির গণনায় এগিয়ে আছেন ট্রাম্প, দুটিতে বাইডেন। একটি রাজ্যে দুজনের অবস্থান প্রায় সমান। এসব রাজ্যেই আটকে আছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভাগ্য।

পেনসিলভেইনিয়া: ট্রাম্প এখনও এগিয়ে থাকলেও ব্যবধান কমিয়েছেন বাইডেন। ৯৪ শতাংশ ভোট গণনা শেষে ট্রাম্প পেয়েছেন ৪৯ দশমিক ৬ শতাংশ, বাইডেন ৪৯ দশমিক ১ শতাংশ। ২০ ইলেকটোরাল ভোটের এ রাজ্যে ডাকযোগে আসা বিপুল পরিমাণ ভোট গণনা এখনও বাকি।

জর্জিয়া: গণনা প্রায় শেষের পথে। ৯৯ শতাংশ ভোট গণনা করা হয়েছে। তাতে ট্রাম্প মাত্র ১ হাজার ৭৭৫ ভোটে এগিয়ে আছেন। দুই প্রার্থীই ৪৯ দশমিক ৪ শতাংশ করে ভোট পেয়েছেন। ১৬ ইলেকটোরাল ভোটের এ রাজ্য এগিয়ে যাচ্ছে রোমাঞ্চকর নাটকীয়তার দিকে।

নর্থ ক্যারোলাইনা: ৯৫ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে ট্রাম্প পেয়েছেন ৫০ শতাংশ ভোট, বাইডেন ৪৮ দশমিক ৬ শতাংশ। মঙ্গলবার ভোটের দিন যেসব পোস্টাল ব্যালট পাঠানো হয়েছে, সেগুলো শুক্রবার পর্যন্ত নেওয়া হবে এবং সবই গণনা করা হবে। ফলে ১৫ ইলেকটোরাল ভোটের এ রাজ্যের চূড়ান্ত ফল পেতে আরও দেরি।

অ্যারিজোনা: ৯০ শতাংশ ভোট গণনা হয়েছে। বাইডেন পেয়েছেন ৫০ দশমিক ১ শতাংশ, ট্রাম্প ব্য্যবধান সামান্য কমিয়ে এনে ৪৮ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন। এ রাজ্যে ইলেকটোরাল ভোট আছে ১১টি।

নেভাডা: ৮৭ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এরমধ্যে বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ৫ শতাংশ, ট্রাম্প ৪৮ দশমিক ৫ শতাংশ। এ রাজ্যে ইলেকটোরাল ভোট আছে ৬টি।

***

শুক্রবার সকাল ৮টা ১০ (বিডিএসটি)

নির্বাচন প্রক্রিয়া নিয়ে ফের প্রশ্ন ট্রাম্পের

ওয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এসে আবারও কোনো প্রমাণ ছাড়াই নির্বাচন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেছেন “আপনারা যদি বৈধ ভোট গোণেন, আমি তো সহজেই জিতে যাই।”

ট্রাম্পের মূল আপত্তি পোস্টাল ব্যালট নিয়ে। সেসব ব্যালট গোণা এখনও শেষ হয়নি এবং এর একটি বড় অংশ ডেমোক্র্যাট ভোট বলে ধারণা করা হচ্ছে।

রিপাবলিকান প্রার্থী ট্রাম্প বলছেন, কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্যে তিনি এগিয়ে ছিলেন। কিন্তু পরে ‘রহস্যজনকভাবে’ অনেক নতুন ভোট গণনা শুরু হয়।

নির্বাচন শেষ হওয়ার পরও অনেক জায়গায় ডাকযোগে ভোট পাঠানো হয়েছে এবং বেআইনিভাবে ভোট গ্রহণ করা হয়েছে বলে অভিযোগ করেছেন ট্রাম্প, যদিও কোনো প্রমাণ তিনি দেখাননি।- সিএনএন/ বিডিনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া