adv
২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ব্ল্যাক কফি, এক সপ্তাহেই পেটের মেদ ঝরাবে

ডেস্ক রিপাের্ট : পেটের মেদ নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। কেউ চেষ্টা করেন বা না করেন চিন্তা করেন সবাই। যারা পেটের মেদের সমস্যায় রয়েছেন এবং কফি খেতে পছন্দ করেন তাদের জন্য এই প্রতিবেদন। তবে কফি হতে হবে ব্ল্যাক কফি। ওজন কমাতে কালো কফির জুড়ি মেলা ভার। হার্টের রোগী বা ডায়াবেটিস যাদের থাকে তাদের চিনি ছাড়া কালো কফি খাওয়ারই পরামর্শ দেওয়া হয়।

এককাপ কালো কফিতে ক্যালোরির পরিমাণ মাত্র ২। ডিক্যাফেইনেটেড বীজ থেকে বানান হলে তাতে আবার একেবারেই ক্যালোরি থাকে না। এছাড়াও ব্ল্যাক কফিতে ক্লোরোজেনিক অ্যাসিড নামে একটি উপাদান রয়েছে, যা ওজন কমাতে সাহায্য করে। রাতের খাবার খাওয়ার পরে এককাপ ব্ল্যাক কফি খেলে শরীরে ক্লোরোজেনিক অ্যাসিড গ্লুকোজ উৎপাদনে বাধা দেয়। ফলে নতুন ফ্যাট কোশও তৈরি হয় না।

শুধুমাত্র ক্লোরোজেনিক অ্যাসিডই যে ওজন কমানোর জন্য কালো কফিকে আদর্শ করে তুলেছে তা নয়। ব্ল্যাক কফিতে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টস আছে যা দ্রুত ওজন কমানোর সহায়ক।

ব্ল্যাক কফিতে থাকে ক্যাফিন যা খুব দ্রুত বিপাকের ক্রিয়াকলাপ বাড়ায় এবং আমাদের শরীরের শক্তির জোগান দেয়। ফলে খিদে কম পায়। তবে চিনি বা অন্যান্য মিষ্টি যুক্ত করে একে লো-ক্যালোরি পানীয় বানিয়ে তুলবেন না।

ব্ল্যাক কফির সঙ্গে যদি সামান্য মধু আর লেবু যোগ করে খেতে পারেন, তাহলে যেমন স্বাদ বাড়ে তেমনই তা ওজন কমাতেও সাহায্য করে। এমনিতেই লেবু আর মধু ওজন কমানোর সহায়ক। আর তার সঙ্গে যদি যুক্ত হল ব্ল্যাক কফি তাহলে ওজন কমবেই।

একান্তই দুধ দিয়ে খেতে হলে আমন্ড কিংবা সোয়া মিল্ক দিয়ে খান। তাতে শরীরও ভালো থাকবে। ওজনও কমবে। ব্ল্যাক কফি খেতে পারেন গুড় দিয়েও। তাতে ফ্যাটও জমবে না। রক্তের শর্করাও থাকবে নিয়ন্ত্রণে।

সকালে খালি পেটে ব্ল্যাক কফি না খাওয়াই ভালো। লেবু-মধু মিশিয়ে এই কফি খাওয়ার আদর্শ সময় হল সন্ধ্যাবেলা। কোনো ইভিনিং স্ন্যাকস এরপর যদি লেবু-মধু মেশানো কালো কফি খান তাহলে ওজন কমবে তাড়াতাড়ি। আর খেতে পারেন ডিনারের পর। এতে হজমও ভালো হবে। অতিরিক্ত ফ্যাট জমবে না। অনেকেই বলেন রাতে কালো কফি খেলে ঘুম আসে না। কিন্তু এক্ষেত্রে সমস্যা হয় না। কফির সঙ্গে মধু আর লেবুর রস মিশলে হজম ভালোই হয়। এখন অনেক ক্যাফের মেনুতেও থাকে এই কফি।

এক কাপ পানি গরম করুন। তার মধ্যে রোস্টেড কফিনিয়ে খানিকক্ষণ ফুটিয়ে নিন। এবার কাপে সামান্য গোলমরিচের গুঁড়ো আর লেবু-মধুর মিশ্রণ বানিয়ে নিন। কফি ছেঁকে নিন। ৫ মিনিট রেখে একটু ঠান্ডা করে তবেই খান।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া