adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব আগের ফর্ম কী ধরে রাখতে পারবেন? নাকি হারিয়ে যাবেন অতল গহ্বরে?

স্পাের্টস ডেস্ক : ক্রিকেটের বিশ্ব দরবারে বাংলাদেশকে পরিচিত করতে অনন্য ভূমিকা পালন করেছেন সাকিব আল হাসান। তাই অগণিত তরুণ ক্রিকেট ভক্তদের মধ্যমণি যে তিনিই থাকবেন এটাই স্বাভাবিক।

দেশের ক্রিকেটের পোস্টারবয় হিসেবে পরিচিত এই সাকিবই কিনা আজ থেকে এক বছর আগে এমন একটি ভুল করেছেন যার মাশুলটা বেশ বাজেভাবেই তাকে দিতে হয়েছে। ভারতের কুখ্যাত জুয়াড়ি দীপক আগারওয়ালের কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরও আইসিসিকে কিছু জানাননি সাকিব।

গত ওয়ানডে বিশ্বকাপের পর এই ঘটনা প্রকাশ্যে আসলে সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য (দুই বছরের নিষেধাজ্ঞা, (এক বছরের স্থগিতাদেশ) নিষিদ্ধ হতে হয় সাকিবকে। তার সেই নিষেধাজ্ঞার মেয়াদই শেষ হচ্ছে আগামী ২৯ অক্টোবর অর্থাৎ আর এক দিন পর। এরপর আর ক্রিকেটে ফিরতে বাঁধা থাকবে না তার।

নিষিদ্ধ হওয়ার আগে ব্যাট এবং বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়ে আসছিলেন সাকিব। বিশেষ করে বিশ্বকাপে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন তিনি।

তিন ফরম্যাটের ক্রিকেটেই নিজের কারিশমা দেখিয়েছেন সাকিব। ৫৬ টেস্টে ৩৯.৪০ গড়ে ৩ হাজার ৮৬২ রান সংগ্রহ করেছেন তিনি। যেখানে ৫টি সেঞ্চুরি এবং ২৪টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। এই ফরম্যাটে বল হাতে ৩১.১২ গড়ে ২১০টি উইকেট শিকার করেন সাকিব।
সাকিবের ওয়ানডে এবং টি-টোয়েন্টির পরিসংখ্যানও ঈর্ষনীয়। বাংলাদেশের হয়ে ২০৬ ওয়ানডেতে ৩৭.৮৬ গড়ে ৬ হাজার ৩২৩ রান করেছেন সাকিব। ৯টি সেঞ্চুরি এবং ৪৭টি হাফ সেঞ্চুরির মালিক তিনি ওয়ানডেতে। আর বল হাতে ২৬০ উইকেট নিয়েছেন, যেখানে বোলিং গড় ৩০.২১।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭৬ ম্যাচে এক হাজার ৫৬৭ রান রয়েছে সাকিবের। সীমিত পরিসরের এই ফরম্যাটে ৯টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। একই সঙ্গে এই ফরম্যাটে তার শিকার ৯২ উইকেট।

এখন প্রশ্ন হলো ক্রিকেটে ফেরার পর আগের এই ফর্ম কি ধরে রাখতে পারবেন অলরাউন্ডার সাকিব? নাকি হারিয়ে যাবেন অতল গহ্বরে? মানুষটা অন্য কেউ হলে হয়তো তার ক্যারিয়ারের শেষ দেখে ফেলতেন অনেকেই। কিন্তু সাকিব বলেই হয়তো আশায় বুক বাঁধছেন দেশের ভক্তকুল। তথ্যসূত্র, ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া