adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনাভাইরাসের টিকার জাতীয়করণের বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনাভাইরাসের টিকার জাতীয়করণের বিরুদ্ধে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। রবিবার জার্মানির বার্লিনে তিন দিনব্যাপী ওয়ার্ল্ড হেলথ সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিওর বক্তৃতায় এ বিষয়ে সতর্ক করেন সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস। খবর এএফপির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, এটাই স্বাভাবিক যেকোনো দেশ তাদের নাগরিকদের রক্ষা করতে চায়। তবে আমাদের কার্যকর টিকা থাকলে সেটির অবশ্যই কার্যকর ব্যবহার করতে হবে। আর এটি বাস্তবায়নের সর্বোত্তম উপায় হলো- কিছু দেশের সমস্ত লোকের চেয়ে সমস্ত দেশে কিছু লোককে টিকা দেওয়া।’

টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই, টিকার জাতীয়তাবাদ মহামারিকে দীর্ঘায়িত করবে, কমাবে না।’ করোনা মহামারি থেকে উদ্ধার পাওয়ার জন্য বৈশ্বিক ঐক্যের ওপর জোর দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। এ প্রসঙ্গে তিনি দরিদ্র দেশগুলোর টিকার ন্যায্য প্রাপ্তি নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করেন।

বিশ্বজুড়ে বিজ্ঞানীরা করোনার একটি কার্যকর ও নিরাপদ টিকা তৈরির লক্ষ্যে অনেকটা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করছেন। এরই মধ্যে সাধারণের জন্য টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে রাশিয়া ও চীন। তবে তাদের টিকার অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া