adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইসিসির নতুন চেয়ারম্যান কি সৌরভ গাঙ্গুলি?

স্পাের্টস ডেস্ক : আইসিসির চেয়ারম্যান পদ থেকে শশাঙ্ক মনোহর ইস্তফা দেওয়ার পর থেকেই জল্পনা চলছে। কে হবেন আইসিসির নতুন চেয়ারম্যান? পরবর্তী আইসিসি চেয়ারম্যান হওয়ার দৌড়ে ভীষণভাবে শুরু থেকেই রয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি।

গত মঙ্গলবার আইসিসির থেকে বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয় পরবর্তী চেয়ারম্যান পদপ্রার্থীদের নাম জমা দেবার চূড়ান্ত তারিখ ১৮ অক্টোবর। এমনকি সেই বিবৃতিতে বলা হয়েছে, আইসিসির অডিট কমিটির স্বতন্ত্র এক চেয়ারম্যানই নির্বাচন সংক্রান্ত পুরো বিষয়টি খতিয়ে দেখবে। কীভাবে হবে নির্বাচন সে বিষয়ে কিছু স্পষ্ট করা হয়নি। তবে আইসিসি জানিয়ে দিয়েছে, চলতি বছরের ডিসেম্বর থেকেই নতুন চেয়ারম্যান কাজ শুরু করবেন।

একজন প্রার্থীকে আইসিসির চেয়ারম্যান হতে হলে ১৭ জন আইসিসি বোর্ড মেম্বারদের দুই-তৃতীয়াংশ ভোট পেতে হবে। যদিও সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে নির্বাচন জিতলে ৯ জনের ভোট পেলেই যথেষ্ট। আইসিসির নিয়ম অনুযায়ী নির্বাচনে অংশ নিতে হলে একজন পদপ্রার্থীকে বর্তমান অথবা সাবেক আইসিসি ডিরেক্টেরের কাজের সঙ্গে যুক্ত থাকতে হবে।

আইসিসির এই নিয়মে চেয়ারম্যান পদের জন্য বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি অনায়াসেই নাম জমা দিতে পারেন। কারণ ক্রিকেট প্রশাসনে যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে সৌরভের। দীর্ঘদিন তিনি ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল সভাপতির দায়িত্ব সামলেছেন। বর্তমানে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্টের দায়িত্বে আছেন।

কুমার সাঙ্গাকারা থেকে গ্রেম স্মিথের মতো প্রাক্তন ক্রিকেটাররাও সৌরভকে আইসিসি চেয়ারম্যান হিসেবে চাইছেন। যোগ্যতম প্রার্থী সৌরভই। আইসিসির নিয়ম বলছে চেয়ারম্যান সৌরভ হতে পারেন।- জি নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া