adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের চাপে অস্ট্রেলিয়াকে নিজেদের ঐতিহ্য থেকে সরে না আসার দাবি অ্যালন বোর্ডারের

স্পাের্টস ডেস্ক : ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার অনুষ্ঠিতব্য প্রথম টেস্ট এবার ব্রিজবেনে নয়, এমনকি বছর শুরুর টেস্টের সময়ও যাচ্ছে পিছিয়ে। চিরায়ত ধারায় বদল এনে অস্ট্রেলিয়া-ভারত সিরিজের এমন সূচি মেনে নিতে পারছেন না অ্যালান বোর্ডার। ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে এই অস্ট্রেলিয়ান কিংবদন্তির দাবি, কোনো ভাবেই যেন ভারতের চাপে নিজেদের ঐতিহ্য থেকে সরে আসা না হয়।

বোর্ডার ও ভারতের সুনিল গাভাস্কারের প্রতি সম্মান জানিয়েই অস্ট্রেলিয়া-ভারত সিরিজের নাম বোর্ডার-গাভাস্কার ট্রফি। আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় সিরিজের আনুষ্ঠানিক সূচি এখনও প্রকাশ করা হয়নি। তবে প্রস্তাবিত সূচি নিয়েই চলছে তোলপাড়। বেশির ভাগ সময়ই অস্ট্রেলিয়ান মৌসুমের প্রথম টেস্ট হয়ে আসছে ব্রিজবেনে, যেটি অস্ট্রেলিয়ার দুর্গ বলে পরিচিত। কিন্তু এবার ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট হতে যাচ্ছে অ্যাডিলেইডে।

বর্ষশুরুর টেস্ট নিয়েও এবার হতে পারে ব্যক্তিক্রম। যুগ যুগ ধরেই নতুন বছরের প্রথম টেস্ট জানুয়ারির ২, ৩ বা ৪ তারিখে শুরু হয় সিডনিতে। কিন্তু ভারতের চাওয়া, বক্সিং ডে টেস্টের পর দিন দুয়েক বেশি বিরতি। প্রস্তাবিত সূচিতে সিডনি টেস্ট রাখা হয়েছে ৭ জানুয়ারি থেকে।

এসব নিয়ে ফক্স স্পোর্টস নিউজে আলোচনায় বোর্ডার বললেন, নিজেদের ঐতিহ্যের সঙ্গে আপোস করা উচিত নয়। আমার মনে হয় না, এই জায়গাটিতে আলোচনা বা দর-কষাকষির সুযোগ থাকা উচিত। হ্যাঁ, করোনাভাইরাসের বৈশ্বিক বাস্তবতার কারণে যদি সূচিতে এদিক-সেদিক হয়, তাহলে তা ঠিক আছে। কিন্তু স্রেফ বক্সিং ডে টেস্ট ও বর্ষশুরুর টেস্টের মধ্যে বাড়তি কিছু বিরতির জন্য সূচিতে বদল আনা ফালতু ভাবনা। অনেক বছর ধরেই আমাদের এখানে এটা চলে আসছে।
পিঠেপিঠি টেস্ট ম্যাচ? এটা তো চাপ নয়, বরং বড়দিন ও নতুন বছরের সময়টায় আনন্দের উপলক্ষ্য হিসেবেই নেওয়া হয় এটিকে। ভারত বাড়তি দুই দিন সময় চেয়েছে বলেই এখানে বদল আনা হলে আমার আপত্তি আছে।

শুরুর টেস্ট ব্রিজবেনে হচ্ছে না বলেও বিরক্ত অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা ব্যাটসম্যান ও অধিনায়কদের একজন বলে বিবেচিত বোর্ডার। অনেক বছর ধরেই আমাদের প্রথম টেস্ট হয়ে আসছে ব্রিজবেনে। দারুণ এক মাঠ এটি, এখানকার উইকেট সম্পর্কে আমরা ভালো জানি, এখানে ভালো খেলি এবং বরাবরই দুর্দান্ত শুরু পাই এখান থেকে।

এখন ভারত এখানে প্রথম ম্যাচ খেলতে চায় না। এটা হওয়া উচিত নয়। আমাদের স্রেফ বলা উচিত, এই তারিখে এই ভেন্যুতে ম্যাচ হবে। খেলা কখন ও কোথায় হবে, এসব নিয়ে আমাদের এক ইঞ্চি ছাড় দেওয়াও উচিত নয়।
টেস্টে ১১ হাজার রান করা প্রথম ব্যাটসম্যান বোর্ডারের মতে, আর্থিকভাবে বিশ্ব ক্রিকেটে সবচেয়ে শক্তিশালী অবস্থানে থাকায় এসব খবরদারি করতে চাইছে ভারতীয় বোর্ড।

আমার মনে হয়, তারা স্রেফ মনস্তাত্ত্বিক খেলা খেলছে। তারা নিজেদের বিশ্ব ক্রিকেটের শক্তির জায়গা মনে করে এবং আর্থিকভাবে তারা সেটাই। এজন্যই সবকিছুতে নিজেদের মতামত দিতে চায়। কিন্তু ব্যাপারটি যদি উল্টো হতো (অস্ট্রেলিয়া আর্থিকভাবে বেশি শক্তিশালী হতো), আমরা নিশ্চয়ই সূচি নিয়ে কথা বলতে যেতাম না। যে সূচি দেওয়া হতো, আমরা খেলতাম। – ফক্সনিউজ/ বিডিনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া