adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পেন ও পর্তুগাল ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায়

স্পোর্টস ডেস্ক : কাতারে হচ্ছে ২০২২ বিশ্বকাপ। পরের আসরের আয়োজকও চূড়ান্ত হয়েছে। ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে প্রতিদ্বন্দ্বিতা করছে একাধিক দেশ। এবার এই দৌড়ে যুক্ত হলো স্পেন ও পর্তুগাল। প্রতিদ্বন্দ্বিতায় নামার বিষয়টি নিশ্চিত করেছে দুই দেশের ফুটবল ফেডারেশন।

গত ডিসেম্বরে দুই দেশ ঘোষণা দিয়েছিল, এই বৈশ্বিক প্রতিযোগিতা মঞ্চস্থ করতে তারা যাচাই প্রক্রিয়া শুরু করবে। তিন দেশের ওই প্রস্তাবে তাদের সঙ্গে মরক্কোও যুক্ত হওয়ার কথা ছিল। পরে মরক্কো একাই এই প্রতিদ্বন্দ্বিতায় নেমেছে।

বুধবার লিসবনে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দুই দল মুখোমুখি হওয়ার দিনে বিশ্বকাপ আয়োজক হওয়ার লড়াই করতে চুক্তি করে স্প্যানিশ ও পর্তুগিজ ফেডারেশন। এক বিবৃতিতে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস বলেছেন, দুটি ফেডারেশনের সাধারণ প্রকল্পের জন্য গুরুত্বপূর্ণ ধাপ এই চুক্তি, দুই দেশের জন্যও।

কাতারের পর ২০২৬ বিশ্বকাপ হবে কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে। ২০৩০ বিশ্বকাপের আয়োজক ফিফা চূড়ান্ত করবে ২০২৪ সালে। কাতার বিশ্বকাপের সময় থেকে শুরু হবে ওই আসরের আয়োজক হওয়ার আনুষ্ঠানিক প্রতিদ্বন্দ্বিতা। স্পেন,পর্তুগাল এবং মরক্কো ছাড়াও আয়োজক হওয়ার দৌড়ে যুক্ত হয়েছে উরুগুয়ে, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও চিলি।- লিসবন টাইমস/ গোল ডটকম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া