adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চীন ও পাকিস্তানে হামলা চালাতে ১১০টি ফাইটার জেট আনছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক : এশিয়ার পরাশক্তি চীন ও প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানে হামলা চালাতে ১১০টি রুশ ফাইটার জেট আনছে ভারত। বছরের শেষ দিকে রাশিয়া থেকে অত্যাধুনিক ফাইটার জেটগুলোর অর্ডার দিতে যাচ্ছে মোদী সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়, এবার ২১টি মিগ-২৯ আনা হবে। সূত্রের খবর ১৯৮০ সালে এই মিগ বিমানগুলোর কাঠামো তৈরি হয়েছিল কিন্তু রণক্ষেত্রে কখনও ব্যবহার করা হয়নি। কাঠামো পুরনো হলেও এর যন্ত্রপাতি অত্যাধুনিক হবে বলে জানা গেছে। মিগ ছাড়াও ১২টি এসইউ-৩০ এমকেআই আনানো হবে। আনানো হতে পারে ৮৩টি তেজস মার্ক ১এ।

মঙ্গলবার (৬ অক্টোবর) এক অনুষ্ঠানে ভারতীয় বিমান বাহিনীর প্রধান আর কে এস বাদোরিয়া বলেন, যেখানে বিমান বাহিনীর ৪০ স্কোয়াড্রন ফাইটার থাকার কথা, সেখানে আমাদের ৩০ স্কোয়াড্রন ফাইটার রয়েছে। এদের মধ্যে বেশিরভাগই বাতিল হয়ে যাওয়া মিগ চালান।

পূর্ব লাদাখে আরও ৬০ হাজার সেনা সদস্য মোতায়েন করেছে ভারত। মোতায়েন করা হয়েছে ভীষ্ম ট্যাংক, অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার, সুখোই ফাইটার জেট, চিনুক ও রুদ্র হেলিকপ্টার। চীন সীমান্তে চলছে ভারতীয় সেনার কড়া নজরদারি।

বাদোরিয়া আরও জানান, ভারত চীন সীমান্ত সংঘাতের সময় এমন পরিস্থিতি তৈরি হয়নি, যেখানে এয়ারস্ট্রাইক চালাবে বিমান বাহিনী। তবে বিমান বাহিনী তৈরি যে কোনো সময় এয়ার স্টাইকের জন্য।

তিনি বলেছিলেন, সীমান্তে চীনের আগ্রাসী মনোভাব ও দখলদারির স্বভাব ভারত সুনিপুণ দক্ষতায় রুখে দিয়েছে। ভারতীয় সেনা ও বিমান বাহিনীর কড়া নজরদারিতে এগোতে সাহস পায়নি চীন।

বিশ্লেষকদের মতে, সামরিক শক্তিতে চীন-পাকিস্তানকে টেক্কা দিয়ে এগিয়ে যেতে চলেছে ভারত। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি ফিফথ জেন ফাইটার জেটের ইঞ্জিন পেতে চলেছে দেশটির বিমান বাহিনী। ইতোমধ্যে এই ইঞ্জিন তৈরির কাজ শুরু করে দিয়েছে ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া