adv
২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজ্ঞানীদের সতর্কতা – করোনার ভ্যাকসিন এলেও ‘সহসাই ফিরবে না স্বাভাবিক জীবন’

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের কার্যকর ভ্যাকসিন এলেও আগামী বছরের শুরুতে স্বাভাবিক জীবন ফিরবে না বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।
করোনা মহামারি রোধে বর্তমানে সবাই ভ্যাকসিনের দিকে চেয়ে আছে। কবে আসবে কার্যকর ভ্যাকসিন। তবে, ভ্যাকসিন বা টিকা এলেও সহসাই স্বাভাবিক জীবন ফিরবে না বলে সতর্ক করেছেন লন্ডনের রয়্যাল সোসাইটির একদল গবেষক।

রয়্যাল সোসাইটির মাধ্যমে সম্মিলিতভাবে একদল বিজ্ঞানী ও গবেষকরা এক প্রতিবেদনে বলছেন, ভ্যাকসিন কতটুকু কি করতে পারে এবং কবে নাগাদ এ সম্পর্কে বাস্তববাদী হওয়া প্রয়োজন আমাদের। ভ্যাকসিন আসতে এক বছর সময় লাগতে পারে, ফলে ধীরে ধীরে প্রত্যাহার করতে হবে বিধিনিষেধগুলো।

অনেকেই আশাবাসী চলতি বছরের মধ্যেই কিছু মানুষ ভ্যাকসিন পাবেন এবং আগামী বছরের শুরুতেই গণহারে ভ্যাকসিন দেয়ার কাজটি শুরু হবে। কিন্তু রয়্যাল সোসাইটির বিজ্ঞানীরা সতর্ক করে বলছেন, এটা একটা দীর্ঘ প্রক্রিয়া। সবার কাছে ভ্যাকসিন পৌঁছাতে অনেক সময় লাগবে।

ইম্পেরিয়াল কলেজ অব লন্ডনের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রধান অধ্যাপক নিলয় শাহ বলছেন, ‘যদি একটি কার্যকর ভ্যাকসিন আসেও তার মানে এই নয় যে কয়েক মাসের মধ্যে সবাই ভ্যাকসিনটি পেয়ে যাবে। সহসাই যে সব স্বাভাবিক হবে এমনটা নয়। সামনে আমাদের আরও অনেক চ্যালেঞ্জ রয়েছে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া