adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইসিসির নিষিদ্ধ করার পরও বলে লালা লাগিয়ে আলোচনায় উথাপ্পা

স্পোর্টস ডেস্ক : করোনাভাইরাস মহামারির মাঝে মাঠে ক্রিকেট গড়ালেও খেলোয়াড়দের সুরক্ষা যেন নিশ্চিত হয়, সেজন্য গত জুনে সাময়িকভাবে বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি। এগুলোর মধ্যে রয়েছে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করা। কিন্তু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের ব্যাটসম্যান রবিন উথাপ্পা বলে লালা লাগিয়ে উঠে এসেছেন আলোচনায়।

ঘটনাটা বুধবার রাতের। দুবাইয়ে মুখোমুখি হয়েছিল আইপিএলের দুই সাবেক চ্যাম্পিয়ন রাজস্থান ও কলকাতা নাইট রাইডার্স। ম্যাচের তৃতীয় ওভারে সতীর্থ বাঁহাতি পেসার জয়দেব উনাদকাটের বলে কলকাতার ওপেনার সুনিল নারিনের লোপ্পা ক্যাচ হাতে জমাতে ব্যর্থ হন উথাপ্পা। এর পরপরই ভারতীয় এই ক্রিকেটারকে বলে লালা লাগাতে দেখা যায়।
প্রথমে ট্রাউজারে একটু বল ঘষেন উথাপ্পা। এরপর আঙুলে লালা লাগিয়ে তা ব্যবহার করেন বলে। টেলিভিশনের পর্দায় তাকে একবারই নিয়ম ভাঙতে দেখা গেছে, যা কিনা কিছু দিন আগেও ছিল ক্রিকেটের অবিচ্ছেদ্য অঙ্গ।

আইসিসির নিয়ম অনুসারে, বলের ঔজ্জ্বল্য ধরে রাখতে অথবা বলকে চকচকে করতে লালা ব্যবহার করতে পারবেন না খেলোয়াড়রা। প্রতি ইনিংসে একটি দলকে সর্বোচ্চ দুবার সতর্ক করা হবে। এরপরও একই কাজ করলে পেনাল্টি হিসেবে ৫ রান প্রতিপক্ষ দলের ইনিংসে যোগ হবে। কেউ লালা ব্যবহার করার সঙ্গে সঙ্গে আম্পায়াররা বল জীবাণুমুক্ত করার নির্দেশ দেবেন। এরপর পুনরায় খেলা শুরু করা যাবে।

উথাপ্পার বলে লাগানো নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক চর্চা শুরু হয়েছে। তবে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, তাকে কিংবা রাজস্থানকে আইপিএল কর্তৃপক্ষ সতর্ক করেছে কিনা তা এখনও জানা যায়নি। – জি নিউজ/ ডেইলি স্টার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া