adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৩৩ টি দেশে নতুন প্রযুক্তি চালুর পরিকল্পনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার- কয়েক মিনিটে মিলবে করোনার ফলাফল, খরচও অল্প

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় বিশ্বের ১৩৩ টি দেশে নতুন প্রযুক্তি চালুর পরিকল্পনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই পদ্ধতিতে সর্বোচ্চ ৩০ মিনিটেই ফল পাওয়া যাবে। খবর বিবিসি।

স্বাস্থ্য সংস্থা বলছে, নতুন এই ব্যবস্থা দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য কভিড-১৯ মোকাবিলায় নাটকীয় পরিবর্তন আনবে। তাদের আরও সক্ষম করে তুলবে। খরচ পড়বে বাংলাদেশি মুদ্রায় পাঁচশ টাকার নিচে।

ছয় মাসে ১২ কোটি পরীক্ষা হবে এই দেশগুলোতে এমন চুক্তি হয়েছে উৎপাদক প্রতিষ্ঠানের সঙ্গে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে গুরুত্বপূর্ণ মাইলফলক বলে আখ্যা দিয়েছে।

অনেক দেশে করোনা পরীক্ষা ও তার ফল পেতে যে দীর্ঘ সময় ব্যয় করতে হয়, তাতে সে সব দেশ সংক্রমণ প্রতিরোধে পিছিয়ে যাচ্ছে। যেমন; ভারত ও মেক্সিকোর মতো খুব বেশি সংক্রমণ রয়েছে এমন দেশগুলোতে নমুনা পরীক্ষার হার কম হওয়ায় সংক্রমণ সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না।

সোমবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আদানম গ্রেব্রেয়েসুস বলেন, ‘নতুন, সহজে বহন ও ব্যবহারযোগ্য’ এই পরীক্ষা কয়েক ঘণ্টা অথবা কয়েক দিন নয়, ১৫ থেকে ৩০ মিনিটে ফল সম্পর্কে তথ্য সরবরাহ করতে পারবে।

ইতিমধ্যে ১২ কোটি পরীক্ষা পদ্ধতি উৎপাদনে দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকে সম্মতি দিয়েছে ওষুধ উৎপাদক প্রতিষ্ঠান অ্যাবোট অ্যান্ড এসডি।

গ্রেব্রেয়েসুস বলেন, “পরীক্ষার ল্যাব খুব কম অথবা সহজে পৌঁছানো যায় না, সে সব অঞ্চলে পরীক্ষার ব্যবস্থার সম্প্রসারণে সহায়তা করবে এই পরীক্ষা ব্যবস্থা।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, এটি এক ধরনের ‘অ্যান্টিজেন র‍্যাপিড টেস্ট’। এই পরীক্ষাতেও নাক বা গলা থেকে সোয়াব বা নমুনা সংগ্রহ করে দেখা হয়, সেখানে ভাইরাসের অস্তিত্ব আছে কি-না।

অ্যান্টিজেন হচ্ছে ভাইরাসের প্রোটিন, যা শরীরের ভেতর প্রবেশ করে কোষের প্রোটিন তৈরির পদ্ধতি ব্যবহার করে নিজের প্রতিলিপি তৈরি করতে শুরু করে। শরীরের ভেতর ভাইরাস, ব্যাকটেরিয়া, প্যারাসাইট প্রবেশ করলেই শরীর সেটাকে অ্যান্টিজেন হিসাবে গণ্য করে। কারো পরীক্ষায় অ্যান্টিজেন পাওয়া গেলে তিনি ভাইরাসে আক্রান্ত বলে ধরে নেওয়া হয়।

বাংলাদেশও আগস্টের শেষের দিকে অ্যান্টিজেন টেস্টের অনুমোদন দেওয়ার ঘোষণা দেয়।- বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া