adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘মুরগির কলিজা নয়, সিংহের কলিজা নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে লড়তে হবে’

স্পাের্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে আক্রমণাত্মক মনোভাব এবং যথেষ্ট সাহস না থাকলে টিকে থাকা সম্ভব নয় বলে বিশ্বাস করেন শহীদ আফ্রিদি। পাকিস্তানের সাবেক এই টি- টোয়েন্টি অধিনায়ক তার উত্তরসূরিদের সিংহের মতো সাহসী হওয়ার আহ্বান জানিয়েছেন।

একটা সময় বিশ্বের বাঘা বাঘা বোলারদের উপর ছড়ি ঘোরাতেন আফ্রিদি। তাঁর ব্যাটিং প্রত্যক্ষ করার জন্য অপেক্ষায় থাকতেন হাজারো ক্রিকেট প্রেমী। আক্রমণাত্মক ব্যাটিংয়ের কল্যাণে তাঁর উপাধিই হয়ে গেছেন বুম বুম আফ্রিদি। তবে বর্তমান পাকিস্তান দলে এমন আক্রমণাত্মক মনোভাবের ক্রিকেটার খুঁজে পান না আফ্রিদি।

ক্রিকেট পাকিস্তানকে দেয়া এক সাক্ষাৎকারে ৪০ বছর বয়সী এই ক্রিকেটার বলেন, এখন আমরা ফিটনেসের ওপর সবচেয়ে বেশি জোর দিচ্ছি। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে মুরগির কলিজার নয়, সিংহের কলিজার ক্রিকেটাররাই রাজত্ব করে। ভেতর থেকে সাহসী না হলে আর আক্রমণাত্মক মানসিকতা নিয়ে অ্যাটাকিং ক্রিকেট না খেললে বড় দলের সঙ্গে লড়তে পারবেন না আপনি।

আফ্রিদির মতামত ক্রিকেটারদের মানসিকতায় পরিবর্তন আনতে হেেল সাপোর্ট স্টাফ এবং কোচদেরও ভূমিকা পালন করতে হবে। একই সঙ্গে টি-টোয়েন্টি ফরম্যাটের মতো ওয়ানডেতেও আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে বলে মনে করেন সাবেক এই অলরাউন্ডার।

আফ্রিদির ভাষ্যমতে, সাপোর্ট স্টাফদের উচিত খেলোয়াড়দের এটা বলা যে, আক্রমণই সেরা ডিফেন্স। আমরা যদি টি-টোয়েন্টিতে দেখি, যেখানে আমরা খুব ভালো। আমরা কিন্তু আমাদের শক্তি আক্রমণাত্মক ক্রিকেট দিয়েই প্রতিপক্ষকে ঘায়েল করি। ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন শহীদ আফ্রিদি। তবে ঘরোয়া ক্রিকেটে এখনও খেলে যাচ্ছেন তিনি। দেশের হয়ে ২৭টি টেস্ট, ৩৯৮টি ওয়ানডে এবং ৯৯ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

টেস্টে ৩৬.৫১ গড়ে এক হাজার ৭১৬ রান রয়েছে আফ্রিদির। যেখানে ৫টি সেঞ্চুরি এবং ৮টি হাফ সেঞ্চুরি করেন তিনি। ওয়ানডেতে ২৩.৫৭ গড়ে ৮ হাজার ৬৪ রান সংগ্রহ করেছেন এই অলরাউন্ডার। রয়েছে ৬টি সেঞ্চুরি এবং ৩৯টি হাফ সেঞ্চুরি। টি-টোয়েন্টিতে ১৭.৯২ গড় এবং ১৫০ স্ট্রাইক রেটে আফ্রিদির সংগ্রহ এক হাজার ৪১৬ রান। এই ফরম্যাটে ৪টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। এছাড়া বল হাতে টেস্টে ৪৮, ওয়ানডেতে ৩৯৫ এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৯৮ উইকেট শিকার করেছেন সাবেক এই অধিনায়ক। ক্রিকেট পাকিস্তান/ ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া