adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার বাড়ল ভোজ্যতেলের দাম

ডেস্ক রিপাের্ট : : সংঘবদ্ধ সিন্ডিকেট পেঁয়াজের বাজার অস্থির করে তোলার পর এবার মণপ্রতি প্রায় ২০০ টাকা পর্যন্ত বেড়েছে ভোজ্যতেলের দাম। ফলে চাল, পেঁয়াজের পর ভোজ্যতেলের দাম বৃদ্ধিতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের।

খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রাম খাতুনগঞ্জের পাইকারি বাজারে গতকাল বৃহস্পতিবার প্রতি মণ সয়াবিন তেল বিক্রি হচ্ছিল ৩ হাজার ৪০০ টাকা দরে, যা এর আগের দিন ছিল ৩ হাজার ২৯০ টাকা। প্রতি মণ সুপার পাম তেল বিক্রি হচ্ছিল ৩ হাজার ২০০ টাকা দরে, যা এর আগের দিন বিক্রি হয় ৩ হাজার টাকা দরে। প্রতি মণ পাম তেল বিক্রি হয় ২ হাজার ৯৯০ থেকে ৩ হাজার টাকা দরে, যা এর আগের দিন ছিল ২ হাজার ৮৭০ টাকা।

এ দিকে, ভারতের পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণায় সিন্ডিকেটের কারসাজিতে অস্থির হয়ে উঠা পেঁয়াজের বাজার এখনো নিয়ন্ত্রণে আসেনি। বরং অভিযোগ উঠেছে, ভারত থেকে আগের ঋণপত্র খোলা পেঁয়াজ আসার খবরে গত বুধবার পাইকারিতে পেঁয়াজ প্রতি কেজি ৫৫ টাকায় নেমে এলেও সরকারের নমনীয় অবস্থানের সুযোগ নিয়ে গতকাল আবারো বেড়েছে কেজি প্রতি ১০ টাকা। আগের কেনা পেঁয়াজ গতকালও প্রায় দ্বিগুণ দামে ৬৫ টাকা কেজি দরে পাইকারিতে বিক্রি হচ্ছিল খাতুনগঞ্জে। খুচরা বাজারেও এর প্রভাব ছিল সমানতালে। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৭০-৭৫ টাকা কেজি দরে।

তবে পেঁয়াজ আমদানির জন্য বিকল্প দেশের দিকে ঝুঁকছেন ব্যবসায়ীরা। ভারত পেঁয়াজ রফতানি বন্ধের পর এরই মধ্যে চীন, মিসর, পাকিস্তান, মিয়ানমারসহ সাতটি দেশ থেকে প্রায় ৩০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতিপত্র ইস্যু করেছে চট্টগ্রামস্থ কৃষি বিভাগের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্র। তবে ব্যবসায়ীরা বলছেন, ভারতের রফতানি বন্ধের পরিপ্রেক্ষিতে পেঁয়াজের চাহিদা বেড়ে যাওয়ায় অন্য রফতানিকারক দেশগুলোর ব্যবসায়ীরাও সুযোগ নিচ্ছেন। হঠাৎ চাহিদার কারণে টনপ্রতি ১০০ ডলার দাম বাড়ানো হয়েছে বলে দাবি আমদানিকারকদের। অবশ্য ভারত পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দেয়ার পর পরই চট্টগ্রামের অনেক মৌসুমি আমদানিকারক সংশ্লিষ্ট দফতরের অনুমতি নিয়ে পরের দিনই পেঁয়াজ আমদানির জন্য ঋণপত্র খোলা শুরু করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া