adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সকে যুদ্ধের হুঁশিয়ারি ‌দিলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের জেরে তুরস্কের সঙ্গে গণ্ডগোল না করতে ফ্রান্সকে ভয়ঙ্কর যুদ্ধের হুঁশিয়ারি দিল ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক। বিরোধ বাঁধলে তার জন্য ফ্রান্সকে বড় মূল্য দিতে হবে বলেও কড়া হুমকি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

শনিবার (১২ সেপ্টেম্বর) ইস্তানবুলে এক টেলিভিশনে দেওয়া ভাষণে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোর উদ্দেশে এরদোগান বলেন, আমার সঙ্গে কোনো গণ্ডগোল হলে আপনার আরও অনেক সমস্যা হবে। তুর্কি জনগণের সঙ্গে গণ্ডগোল করবেন না। তুরস্কের সঙ্গে সংঘাতে জরাবেন না।

ঔপনিবেশিক ইতিহাস বিবেচনা করলে তুরস্কের সমালোচনার কোনো অধিকার ফ্রান্সের নেই বলেও মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট।

গত শুক্রবার (১১ সেপ্টেম্বর) ফরাসি প্রেসিডেন্ট বলেছিলেন, ইউরোপকে এরদোগান সরকারের কর্মকাণ্ড নিয়ে আরও ‘পরিষ্কার ও দৃঢ়’ হতে হবে।

বিশ্লেষকদের মতে, পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের সঙ্গে সাম্প্রতিক দ্বন্দ্বে শুরু থেকেই গ্রিসের পক্ষ নিয়েছে ফ্রান্স। লিবিয়ার ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নিয়েও ফ্রান্স-তুরস্কের মধ্যে ব্যাপক বিরোধ চলছে।

তুর্কি প্রেসিডেন্টকে ‘রেড লাইন’ অতিক্রম না করতে সতর্ক করে দিয়েছেন ম্যাক্রো। ইতোমধ্যেই পূর্ব ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ অঞ্চলে রণতরী ও যুদ্ধবিমান পাঠিয়েছে ফ্রান্স।

গত আগস্টে গ্যাস অনুসন্ধানে ভূমধ্যসাগরে একটি অনুসন্ধানী জাহাজ এবং এর সঙ্গে ছোটখাটো একটি যুদ্ধজাহাজের বহর পাঠায় তুরস্ক। সাগরের ওই এলাকাটিকে নিজেদের বলে দাবি করে গ্রিস। যদিও তুরস্ক বলছে, সেখানে গবেষণার সমান অধিকার রয়েছে তাদেরও।

এ নিয়ে প্রায় যুদ্ধ অবস্থা বিরাজ করছে দুই দেশের মধ্যে। বিরোধের মধ্যে অঞ্চলটিতে একাধিকবার সামরিক মহড়া চালিয়েছে তুরস্ক। গ্রিসও তাদের সামরিক শক্তি বাড়াতে বিশাল কর্মসূচি হাতে নিয়েছে।

সূত্র : আল-জাজিরা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া