adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইরানি কুস্তি চ্যাম্পিয়ন নাভিদের মৃত্যুদ- কার্যকর

স্পোর্টস ডেস্ক : ২০১৮ সালে সরকার বিরোধী আন্দোলনের সময় নিরাপত্তারক্ষীকে খুন করার দায়ে মৃত্যুদ- কার্যকর হলো ইতানের চ্যাম্পিয়ন কুস্তিগির নাভিদ আফকারির। গোটা বিশ্বের আন্দোলনের মুখেও ইরানের সরকারি সংবাদ সংস্থা নিশ্চিত করেছে এই সংবাদটি। শনিবার সকালে তার মৃত্যুদ- কার্যকর হয় বলে জানায় ইরানি সংবাদমাধ্যম।

নাভিদ আফকারির পক্ষে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে শুরু করে বিশ্ব খেলোয়াড়দের অ্যাসোসিয়েসন-ডাব্লিউপিএ পর্যন্ত তাকে মৃত্যুদ- না দেওয়ার আন্দোলনে শামিল হয়। খেলোয়াড়দের অ্যাসোসিয়েশনে প্রায় ৮৫ হাজার খেলোয়াড় এই আন্দোলনে অংশগ্রহণ করে।
ওয়ার্ল্ড প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের ডিরেক্টর ব্রেন্ডন স্কওয়াব বলেন, ‘এটা একটু অমানবীয় ঘটনা। একজন খেলোয়াড়কে মৃত্যুদ-ে দ-িত করার ঘটনাটি আসলেই অমানবিক।’

২০১৮ সালের সেপ্টেম্বরে আফকারি এবং তার ভাই ভাহিদ আফকারিকে নিরাপত্তাকর্মীকে ছুরিকাঘাত করে হত্যার দায়ে গ্রেফতার করা হয়। এর ঠিক মাস খানেক আগে শিরাজ শহরে ইরান সরকার বিরোধী আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন তারা, এবং সেই সময়ই নিরাপত্তাকর্মীকে হত্যা করেন তারা।

অবশ্য কেবল নিরাপত্তাকর্মীকে হত্যার দায়েই তাকে মৃত্যদ- দেয়নি আদালত, সেই সঙ্গে রাষ্ট্রদ্রোহের মামলাও করা হয় তার বিরুদ্ধে। নাভিদ আফকারিকে মৃত্যুদ- এবং তার দুই ভাই ভাহিদ আফকারিকে ৫৪ এবং হাবিব আফকারিকে ২৭ বছরের কারাদ- দেওয়া হয়।
২০১৯ সালের সেপ্টেম্বরে নাভিদ আফকারি আদালতকে জানান, তিনি হত্যা কা-ের দায় স্বীকার করেন তার ওপর অত্যাচার করার কারণে। ব্রিটিশ সরকারের দক্ষিণ এশিয়া এবং কমনওয়েলথের মন্ত্রী লর্ড আহমেদ ইরানি সরকারকে নাভিদ আফকারিকে মৃত্যদ-ে দ-িত না করার জন্য অনুরোধ করেন।

এছাড়াও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট এবং আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপের প্রেসিডেন্ট ডানা হোয়াইটও অনুরোধা জানাত আফকারিকে মৃত্যুদ-ে দ-িত না করার জন্য। গেল বছর প্রায় ২৫১ জনের মৃত্যুদ- কার্যকর করে ইরান। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায় চায়নার পর মৃত্যুদ- কার্যকরে ইরানই দ্বিতীয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া