adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিতে ভয়ঙ্কর নৌ মহড়া চালালাে চীন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে নিজেদের উত্তর-পূর্ব ও পূর্ব উপকূলে ভয়ঙ্কর নৌ মহড়া শুরু করেছে এশিয়ার পরাশক্তি চীন। মার্কিন প্রশাসনের সঙ্গে বেইজিংয়ের সামরিক ও রাজনৈতিক উত্তেজনা যখন তুঙ্গে তখনই মহড়াটি শুরু করল দেশটি। চীনা বাহিনীর এ মহড়াকে আমেরিকার জন্য শক্তি প্রদর্শন বলেই ব্যাপকভাবে মনে করছে জিনপিং প্রশাসন।

চীনের সমুদ্র নিরাপত্তা প্রশাসন জানিয়েছে, সোমবার (৭ সেপ্টেম্বর) দেশের নৌবাহিনী উত্তর-পূর্বাঞ্চলীয় বহাই সমুদ্রের সিনহুয়াংদো বন্দরের কাছে প্রথম দফা নৌ মহড়া শুরু করেছে। পীত সাগরের দক্ষিণাংশে মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) ও পরদিন বুধবার দ্বিতীয় দফা মহড়া চলবে। ভয়ঙ্কর এ মহড়ায় তাজা গুলির ব্যবহার করা হবে। এ জন্য ওই এলাকায় সবধরনের জাহাজ চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

বেইজিং চার স্তরের আলাদা সামরিক মহড়ার পরিকল্পনা ঘোষণা করেছে যা বহাই সাগর থেকে শুরু করে পূর্ব চীন সাগর ও পীত সাগর পর্যন্ত বিস্তৃত হবে। এছাড়া যে দক্ষিণ চীন সাগর নিয়ে আমেরিকার সঙ্গে চীনের চরম দ্বন্দ্ব সেখানেও জুলাই মাসের শেষ দিকে মহড়া চলেছে।

মূলত এরপর থেকে এখন পর্যন্ত পূর্ব ও দক্ষিণ চীন সাগরে অন্তত ১০ রাউন্ড মহড়া চালিয়েছে বেইজিং। যদিও চীনের সামরিক পর্যবেক্ষকরা এসব মহড়াকে ‘রুটিন মহড়া’ বলে মন্তব্য করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া