adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশিক্ষককে বিয়ে-দাম্পত্য কলহ, বলিউডে ব্যর্থ ভূমিকা এখন দক্ষিণে

বিনোদন ডেস্ক : ভূমিকা চাওলা। বলিউড ‍সুপারস্টার সালমান খানের খারাপ সময়ে তিনি ভাইজানের নায়িকা হয়েছিলেন। ইন্ডাস্ট্রিতে তখন মল্লিকা শেরাওয়াত, বিপাশা বসুর মতো সাহসী নায়িকাদের রমরমা। তাদের মাঝে ‘গার্ল নেক্সট ডোর’ হয়ে এসে দর্শকদের মন জয় করে নিয়েছিলেন ভূমিকা। কিন্তু তার পরেও ‘তেরে নাম’ ছবির নায়িকা ভূমিকার পরিচয় হয়ে গেল ‘ওয়ান ফিল্ম ওয়ান্ডার’।

কলেজে পড়াকালীন অল্পবিস্তর মডেলিং শুরু ভূমিকার। তবে তার পরিবার মডেলিং বা অভিনয়ের বিরুদ্ধে ছিলেন। পরে ভূমিকার জনপ্রিয়তা দেখে হার মানতে বাধ্য হয়। ১৯৯৭ সালে কাজের সূত্রে মুম্বাই আসেন ভূমিকা। কাজ শুরু করেন মিউজিক ভিডিওতে। পাশাপাশি বিজ্ঞাপনের ছবিতেও তাকে দেখা যাচ্ছিল। চলচ্চিত্রে অভিষেক ২০০০ সালে তেলেগু ছবিতে।

সাফল্য পেতে খুব বেশি দেরি করতে হয়নি ভূমিকাকে। তার দ্বিতীয় তেলেগু ছবি ‘খুশি’ সুপারহিট হয়। দুই বছরের মধ্যেই দক্ষিণী ইন্ডাস্ট্রির অন্যতম মুখ হয়ে ওঠেন ভূমিকা। তিন বছরের মাথায় তার কাছে সুযোগ আসে বলিউড থেকে। ২০০৩ সালে মুক্তি পায় ভূমিকার প্রথম হিন্দি ছবি ‘তেরে নাম’। তখন সদ্য ভেঙেছে সালমান-ঐশ্বরিয়ার সম্পর্ক। প্রেমে ধাক্কা খেয়ে ভাইজান তখন বিধ্বস্ত।

বলা হয়, ‘তেরে নাম’ ছবির গল্পটি আদপে সালমান-ঐশ্বরিয়ার প্রেম কাহিনি নিয়েই লেখা। সতীশ কৌশিক পরিচালিত সে ছবি সুপারহিট হয়। এই ছবি সালমানকে ‘ব্যাড বয়’ পরিচয় থেকে বেরিয়ে আসতেও সাহায্য করেছিল। সেসময় গুঞ্জন উঠেছিল, সালমানের কেরিয়ার ভাঙনের মুখে। সেই গুঞ্জনের মুখেও যোগ্য জবাব দেয় ‘তেরে নাম’-এর সাফল্য। অন্যদিকে, এই ছবির সুবাদে ভূমিকাও হিন্দি ছবির দর্শকদের মন জয় করে নেন।

২০০৪ সালে অভিষেক বচ্চনের সঙ্গে ভূমিকার ‘রান’ ছবিটি ফ্লপ হয়। তবে ছবির কমেডি সিকোয়েন্স জনপ্রিয় হয়েছিল। সে সময় সালমানের সঙ্গে ‘দিল নে জিসে আপনা কাহা’ নামে আরেকটি ছবিতে অভিনয় করেন ভূমিকা। কিন্তু এই ছবিটিও ফ্লপ হয়। পর পর তিনটি ছবিতে ভূমিকা অভিনীত চরিত্র ছিল একই রকম, গ্ল্যামার থেকে দূরে পাশের বাড়ির মেয়ের মতো। ফলে বলিউডে টাইপকাস্ট হয়ে যেতে থাকেন তিনি।

২০০৫ সালে ‘সিলসিলে’ ছবিতে নিজের ইমেজ ভাঙার চেষ্টা করেন ভূমিকা। কিন্তু সেই ছবিও মুখ থুবড়ে পড়ে। পর পর ছবি ব্যর্থ হলেও ভূমিকার কাছে বড় ছবির অফার আসা বন্ধ হয়নি। ‘দিল যো ভি কাহে’ ছবিতে তিনি অভিনয় করেন অমিতাভ বচ্চনের সঙ্গে। কিন্তু বলিউডের মূল স্রোতে আর ফিরতে পারেননি ভূমিকা। প্রথম দিকের দুরন্ত সাফল্যের সঙ্গে নিজের কেরিয়ারের এই চেহারা তিনি মেলাতে পারছিলেন না। ফলে ক্রমশ অবসাদ ও হতাশায় ডুবে যান।

এই অবসাদ থেকে মুক্তি পেতে যোগাভ্যাস শুরু করেন ভূমিকা। সালমান খান, মাধুরীর মতো তারকারা যার কাছে যোগচর্চা করতেন, সেই ভরত ঠাকুরের দ্বারস্থ হন ভূমিকাও। ভরতের সান্নিধ্য তার জীবনে আমূল পরিবর্তন আনে। কিছু দিনের মধ্যেই ভরতের প্রেমে পড়েন ভূমিকা। পরবর্তীতে তারা বিয়েও করেন। হতাশা থেকে বেরোলেও কেরিয়ারের কোনো পরিবর্তন হয়নি নায়িকার।

তার পরও বড় ছবির অফার পেতে থাকেন ভূমিকা। ইমতিয়াজ আলি তাকে ও ববি দেওলকে নিয়ে ‘জব উই মেট’ ছবিটি বানাবেন বলে ঠিক করেন। ভূমিকা ভেবেছিলেন, এই ছবি দিয়েই তিনি বলিউডে সেকেন্ড ইনিংস শুরু করবেন। কিন্তু পরে প্রযোজকের চাপে ইমতিয়াজ বাধ্য হন নায়ক-নায়িকা পাল্টে ফেলতে। নেয়া হয় শাহিদ কাপুর ও কারিনা কাপুরকে। সুপারডুপার হিট হয় সে ছবি। এরপর আবার হতাশ হয়ে বলিউড ছেড়ে দেন ভূমিকা।

ভরত কুমারকে বিয়ের পর নায়িকা হায়দ্রাবাদে চলে যান। সেখানে দুজনে প্রযোজনা সংস্থা শুরু করেন। ভূমিকা অভিনয় করতে থাকেন শুধুমাত্র দক্ষিণী ছবিতে। পাশাপাশি ‘মায়ানগর’ নামে একটি পত্রিকাও শুরু করেন। প্রযোজনা সংস্থা থেকে একটি ছবিও প্রযোজনা করেন। কিন্তু সেটি সুপারফ্লপ হয়। মুখ থুবড়ে পড়ে পত্রিকাটিও। লোকসান হয় কয়েক কোটি টাকা। নায়িকা জানান, প্রযোজনা সংস্থাটি করা তার বড় ভুল ছিল।

এরপর ভূমিকা ঠিক করেন তিনি শুধু অভিনয় করবেন। দক্ষিণী ছবির ইন্ডাস্ট্রিতেই মন দেন তিনি। কয়েক বছর পরে ভূমিকার টাকা আবার ব্যবসায়ে নিয়োগ করেন ভরত ঠাকুর। তিনি দুবাইয়ে যোগচর্চার কেন্দ্র খোলেন। ভরত ঠাকুরের নতুন ব্যবসা সফল হয়। কিন্তু ব্যক্তিগত জীবনে সমস্যা দেখা দেয়। গুঞ্জন ওঠে, তিনি দুবাইয়ে নিজের হাই প্রোফাইল ক্লায়েন্টের সঙ্গে সম্পর্কে লিপ্ত। গুঞ্জন ক্রমে গাঢ় হওয়ায় ভূমিকাও দুবাইয়ে থাকতে চলে যান।

কিন্তু স্ত্রীর কাছে সব অভিযোগ অস্বীকার করেন ভরত ঠাকুর। কিন্তু ভূমিকা তার কথা বিশ্বাস করেননি। তাদের দাম্পত্য অশান্তি মাঝে মাঝেই চলে আসত ফিল্মি গুঞ্জনে। ২০১১ সালে এমনও শোনা যায়, বিবাহ বিচ্ছেদ চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন ভূমিকা। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের মধ্যে সব সমস্যা দূর করে ফেলেন ভরত ও ভূমিকা। দুবাইয়ে ব্যবসার পাট চুকিয়ে চলে আসেন মুম্বাই। ২০১৪ সালে পুত্র সন্তানের জন্ম দেন ভূমিকা।

এরপর সংসার এবং কেরিয়ারই ভূমিকার কাছে পাখির চোখ হয়ে ওঠে। দক্ষিণী ইন্ডাস্ট্রিতে তো তিনি পরিচিত ছিলেনই। তিনি আবার বলিউডে ফিরে আসার চেষ্টা করেন। কিন্তু ২০০৩ ও ২০১৪ সালের মধ্যে সবদিক দিয়েই বিস্তর ব্যবধান ছিল। ভূমিকা জানতেন তিনি আর নায়িকা হতে পারবেন না। তাই ‘এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’তে সুশান্ত সিং রাজপুতের দিদি হয়েছিলেন।

কিন্তু দর্শকদের কাছে তার এই কামব্যাক বিশেষ গুরুত্ব পায়নি। বরং বলিউডের তুলনায় ভূমিকা অনেক বেশি জনপ্রিয়তা ও পরিচিতি পেয়েছেন দক্ষিণে। তামিল ও তেলেগু ছবিতে এখনও নিয়মিত মুখ ভূমিকা। ভরতের সঙ্গে তার দাম্পত্যও সব ঝড় কাটিয়ে উঠেছে বলে শোনা যায়। নতুন করে বিদেশে যোগচর্চার কেন্দ্র শুরু করেছেন ভরত। ভূমিকাও উপভোগ করছেন জীবনের নতুন পর্ব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া