‘আমাকে স্লেজিং করলে শোয়েবকে বি’ গ্রেডের অভিনেতা বলতাম’

স্পোর্টস ডেস্ক : খেলার মাঠে এবং মাঠের বাহিরে শোয়েব আখতারের বিপক্ষে খেলে তার সঙ্গে দ্বৈরথ হয়নি এমন ক্রিকেটার খুঁজে পাওয়া দুষ্কর। অনেক সময় ব্যাট-বলের সেই লড়াই অনেক সময় রূপান্তরিত হতো মুখের লড়াইয়ে।

সম্প্রতি তেমনই এক লড়াইয়ের কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ান অপেনার ম্যাথু হেইডেন। স্থানীয় সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, শোয়েবকে ‘বি’ গ্রেডের অভিনেতা বলে ডেকেছিলেন তিনি।

২০০২ সালে শারজায় টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছিল পাকিস্তান-অস্ট্রেলিয়া। সেঞ্চুরি করে সেই টেস্টে ম্যাচসেরা হয়েছিলেন হেইডেন। সে ম্যাচে হেইডেনের মনোযোগে ব্যাঘাত ঘটাতে তাকে নানাভাবে স্লেজিং করেছিলেন শোয়েব আখতার।
প্রত্যুত্তরে হেইডেন শোয়েবকে বি’ গ্রেডের অভিনেতা বলে আখ্যায়িত করেন।

হেইডেন বলেন, আমি শোয়েব আখতারকে শুরু থেকেই ‘বি’ গ্রেডের অভিনেতা বলে ডেকেছিলাম। শারজায় তখন ৫৮ ডিগ্রিরও বেশি তাপমাত্রায় খেলা হচ্ছিল। সে আমাকে খুব খারাপ ভাষায় বলেছিল ”আজ আমি তোমাকে খুন করতে যাচ্ছি। আমিও তির্যক ভাষায় বলেছিলাম, আমি সেই চ্যালেঞ্জের অপেক্ষায় আছি। এর জন্য তুমি ১৮টি বল পেতে যাচ্ছো।

সেই ম্যাচে শোয়েব আখতারের মুখের ওপর জবাব দিয়েই থামেননি হেইডেন। দায়িত্বে থাকা আম্পায়ারের কাছে অভিযোগও করেছিলেন তিনি। এর প্রেক্ষিতে সতর্কবার্তা শুনেছিলেন শোয়েব। হেইডেন বলেন, শোয়েব খুব বাজে ব্যবহার করছিলো। বোলিং প্রান্ত থেকে দৌড়ে এসে আমার সঙ্গে রাগান্বিত সুরে কথা বলেছিলো। কিন্তু সেটা আম্পায়ার ভেঙ্কটকে কীভাবে বলব, সেটা ভাবছিলাম। শেষ পর্যন্ত আম্পায়ারের দ্বারস্থ হয়েছিলাম।

সেই ম্যাচে ২৫৫ বলে ১১৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন হেইডেন। তবে তার উইকেটটি নিতে পারেননি শোয়েব। ১৪ ওভার বল করে ৪২ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন শোয়েব আখতার। – ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর