adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাঈদ আনোয়ারের ২৪ বছর পর শান মাসুদ

স্পোর্র্টস ডেস্ক : দীর্ঘ ২৪ বছরের খরা কাটালেন শান মাসুদ। সাঈদ আনোয়ারের পর আবার ইংল্যান্ডের মাটিতে টেস্ট সেঞ্চুরি করলেন পাকিস্তানের কোনো ওপেনার।

ইংল্যান্ডের উইকেট ও কন্ডিশনে ওপেনারদের বড় রান করা কতটা কষ্টসাধ্য, তা বুঝতে ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। বিশেষ করে উপমহাদেশের কোনো ওপেনারের ক্ষেত্রে নতুন বলে ইংলিশ পেসারদের মোকাবিলা করা বেশ কঠিন।

সেই কাজটাই অনায়াসে করে দেখালেন বাঁহাতি ওপেনার শান মাসুদ। ২০১০ সাল থেকে এ পর্যন্ত এশিয়ার মাত্র ষষ্ঠ ওপেনার হিসেবে ইংল্যান্ডে সেঞ্চুরির নজির গড়লেন এই ৩০ বছর বয়সী।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে জো রুটদের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে সতর্ক ব্যাট করেন মাসুদ। তুলনায় প্রভাবশালী দেখায় বাবর আজমকে। স্বাভাবিকভাবেই সবার নজর ছিল বাবরের দিকেই।

যদিও বৃহস্পতিবার দ্বিতীয় দিনে নতুন করে আর কোনো রান যোগ না করেই সাজঘরে ফেরেন তিনি। আগের দিনের ব্যক্তিগত ৬৯ রানেই আউট হন বাবর।

এরপর বাবরের মঞ্চে নায়ক হয়ে দেখা দেন শান মাসুদ। তিনি শুধু ব্যক্তিগত শতরানই পূর্ণ করেননি, বরং পাকিস্তানকে লড়াই করার রসদ এনে দিয়েছেন। শেষ পর্যন্ত ১৫৬ রানের দুরন্ত ইনিংস খেলে আউট হন এই ওপেনার। ৩১৯ বলের ইনিংসে ১৮টি চার ও ২টি ছক্কা হাঁকান তিনি। শাদাব খানকে সঙ্গে নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে যোগ করেন ১০৫ রান।

টেস্ট ক্রিকেটে শান মাসুদের এটি চতুর্থ শতরান। আর এ নিয়ে টানা তিন ইনিংসে সেঞ্চুরি করলেন তিনি। এর আগের দুই ইনিংসে যথাক্রমে শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৫ ও বাংলাদেশের বিপক্ষে ১০০ রান করেছিলেন।

১৯৮৩ সালে মুদাসসর নজরের পর মাত্র দ্বিতীয় পাকিস্তানি ওপেনার হিসেবে টানা তিন টেস্টে সেঞ্চুরি করলেন মাসুদ। সব মিলে টানা তিন টেস্টে সেঞ্চুরি করা ষষ্ঠ পাকিস্তানি ক্রিকেটার তিনি। মুদাসসর নজর ছাড়া অন্য চারজন হলেন- জহির আব্বাস, মোহাম্মদ ইউসুফ, ইউনুস খান এবং মিসবাহ-উল-হক।

এদিকে সাঈদ আনোয়ার ইংল্যান্ডের মাটিতে সেঞ্চুরি করেছিলেন ১৯৯৬ সালে। ওভালে পাকিস্তানের হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নেমে ১৭৬ রান করেছিলেন। এরপর পাকিস্তান মোট পাঁচ বার ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজ খেলেছে। কোনো ওপেনারই একবারের জন্যও তিন অঙ্কের গণ্ডি টপকাতে পারেননি। এবার যা করে দেখালেন শান মাসুদ।

কীর্তি আছে আরো। বিনোদ কাম্বলির পর প্রথম ওপেনার হিসেবে টানা তিন ম্যাচে সেঞ্চুরি পেলেন তিনি তিনটি ভিন্ন দলের সঙ্গে। মূলত মাসুদের ক্যারিয়ারের সেরা ইনিংসে ভর করেই ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তান প্রথম ইনিংসে ৩২৬ রান তুলেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া