বর্ণবাদ ইস্যুতে ডু প্লেসি, কালোদের মূল্য না দিলে কারো জীবনের মূল্য নেই

স্পোর্টস ডেস্ক :বর্ণবাদ ইস্যুতে সমগ্র বিশ্বে চলছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। এই আন্দোলনে একাত্মতা প্রকাশ করেছেন ক্রিকেটাররাও। চলমান ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের চলমান টেস্টে দেখা গেছে আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশের নজির। কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের পাশাপাশি বর্ণবাদ ইস্যুতে এবারে প্রথম শেতাঙ্গ ক্রিকেটার হিসেবে মুখ খুললেন প্রোটিয়া ক্রিকেটার ফাফ ডু প্লেসি।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ইন্সটাগ্রামে কৃষ্ণাঙ্গ সতীর্থ লুঙ্গি এনডিগিকে জড়িয়ে ধরে একটি ছবি পোস্ট করেন ডু প্লেসি। এই ছবির মাধ্যমে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে প্রথম শ্বেতাঙ্গ ক্রিকেটার হিসেবে একাত্মতা প্রকাশ করলেন তিনি। যেখানে মূল বক্তব্য হিসেবে লিখেন, কোনও জীবনেরই মূল্য নেই, যতক্ষণ না কালোদের জীবনের মূল্য দিচ্ছি।

পোস্টে ডু প্লেসি লিখেন, গত কয়েক মাসে বিষয়টা অনুধাবনের চেষ্টা করেছি, নিজেদের লড়াইয়ের পথটা নিজেদেরই বেছে নিতে হবে। আমাদের দেশে এখন অনেক অবিচারই হচ্ছে। যেসব বিষয়ের দিকে জরুরি ভিত্তিতে মনোযোগ ও সেসবের সমাধান প্রয়োজন।

আমরা যদি কারো ব্যক্তিগত আক্রমণের অপেক্ষাতেই থাকি, তাহলে বিষয়টা এমন দাঁড়ালো- তোমার পথ বনাম আমার পথ। এমন পথের দিকে ধাবিত হলে আমরা কোথাও অগ্রসর হতে পারবো না। ৩৬ বছর বয়সী এই প্রোটিয়া ক্রিকেটার আর লিখেন, আমি আসলে বলতে চাইছি, কোনও জীবনেরই মূল্য নেই, যতক্ষণ না কালোদের জীবনের মূল্য দেওয়া হচ্ছে। পরিবর্তন আনতে কাজ করে যাওয়া উচিত এবং এটা মানি আর না মানি, আলাপ-আলোচনাই পরিবর্তনের মূল বাহন। – ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর