কালো বলে কেউ খেতে ডাকতো না : এনটিনি

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটে বর্ণবাদের প্রথা বেশ পুরোনো। তবে সম্প্রতি জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর ক্রিকেটাঙ্গন থেকে একে একে উঠে আসতে শুরু করে ক্রিকেটারদের বর্ণবাদী আচরণে শিকার হয়ে হেয় প্রতিপন্ন হবার নজির। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারেন স্যামি, ক্রিস গেইল, দক্ষিণ আফ্রিকান সাবেক ক্রিকেটার এথি এমভালতীর পর এবারে বর্ণবাদ নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করলেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মাখায়া এনটিনি।

সাবেক এই গতি তারকা জানান, ‘কালো’ বলে দলের অন্য খেলোয়াড়রা খাবার সময় তাকে ডাকতেন না। ফলে প্রায় সময়েই একা একা খেতে হত তাকে। একাকীত্ব বিষয়টি ‘কালো’ বলেই হাড়ে হাড়ে টের পেয়েছিলেন তিনি, এমনটাই মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার হয়ে খেলা প্রথম এই কৃষ্ণাঙ্গ ক্রিকেটার।

সম্প্রতি এসএবিসি মর্নিং লাইভকে দেয়া এক সাক্ষাৎকারে এ সকল তথ্য উপস্থাপন করেন সাবেক এই গতিতারকা। এনটিনি বলেন, আমি চিরকাল একাকী ছিলাম। আমি যখন একাকীত্বের কথা ভাবি তখন প্রথম যে বিষয়টি মনে আসে, তা হলো কেউ আমার দরজায় কড়া নাড়তো না। বলতো না, এসো আমরা রাতের খাবার খেয়ে যাই। এটাই একাকীত্ব।

আপনি যখন প্রাতঃরাশের ঘরে প্রবেশ করেন তখন আপনার সতীর্থকেই দেখবেন আপনার পাশে বসছে না। শুধু খাবার সময়েই নয়, এমনকি টিম বাসে এবং দলের ড্রেসিংরুমেও সবাই এড়িয়ে চলতো তাকে বলে জানান এনটিনি।- ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর