adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

২০১৯-২০ অর্থবছরে গড় মূল্যস্ফীতি বেড়েছে

নিজস্ব প্রতিবেদক : ২০১৯-২০ অর্থবছরে দেশের গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৫ শতাংশ, যা তার আগের অর্থবছরে ছিল ৫ দশমিক ৪৮ ভাগ। এছাড়া মাসিক হিসেবে গত মে মাসের তুলনায় জুনে মূলস্ফীতি কিছুটা বেড়েছে। মে মাসে সাধারণ খাতে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৩৫ শতাংশ যেটা জুন মাসে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ০২ শতাংশ।

সোমবার অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে এক ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য প্রকাশ করেন।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘মে মাসের তুলনায় জুনে শূন্য দশিক ৬৭ শতাংশ মূল্যস্ফীতি বেড়েছে। জুন মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ২ শতাংশ, যা মে মাসে ছিল ৫ দশমিক ৩৫ শতাংশ। এর মূল কারণ হচ্ছে হঠাৎ বন্যা। এ কারণে ফসল; বিশেষ করে সবজির ক্ষতি হয়েছে। তাছাড়া এমনিতেই আষাঢ়-শ্রাবণ মাসে অতিবৃষ্টির কারণে এ সময়টাতে মূল্যস্ফীতি কিছুটা বেড়ে যায়। তবে আমরা আশা করছি, বন্যার পানি নেমে গেলে দ্রুত রাস্তা-ঘাট সংস্কার হবে; তখন সরবরাহ চেইন স্বাভাবিক হবে। ফলে মূল্যস্ফীতিও কমে আসবে।’

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এর তথ্যে দেখা গেছে মে মাসের মাসের তুলনায় জুন মাসে মাছ, শাক-সবজি; বিশেষ করে আলু, বেগুন, শিম, কুমড়া, গাঁজর, শসা, টমেটো, ফুলকপি, বাঁধকপি, লাল শাক ও মূলার দাম বেড়েছে। ফল জাতীয় পণ্যের মূল্যও বাড়তি। মসলা জাতীয় পণ্য পেঁয়াজ, রসুন ও আদার দামও বেড়েছে বলে জানিয়েছে বিবিএস। ফলে জুন মাসে খাদ্য খাতে মূল্যস্ফীতির হার বেড়ে হয়েছে ৬ দশমিক ৫৪ শতাংশ, অথচ মে মাসে এই হার ছিল মাত্র ৫ দশমিক ৩৫ শতাংশ।

বিবিএস’র তথ্যানুযায়ী, বছরওয়ারি পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে মে-তে ডাল, চিনি, মুড়ি, মাছ-মাংস, ব্রয়লার মুরগি, ফল, তামাক, দুধজাতীয় পণ্য এবং অন্যান্য খাদ্য সামগ্রীর দাম বাড়তি। এছাড়া মাসওয়ারি ডিম, শাক-সবজি ও মসলা জাতীয় পণ্যের দামও বেড়েছে।

এদিকে জুন মাসে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ২২ শতাংশ। মে মাসে যা ছিল ৫ দশমিক ৭৫ শতাংশ। বাড়ি ভাড়া, আসবাবপত্র, গৃহস্থলী, চিকিৎসাসেবা, পরিবহন, শিক্ষা উপকরণ এবং বিবিধ সেবাখাতের মূল্যস্ফীতির হার কমেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া