adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে বিদ্রোহীদের হাতে মারা যাচ্ছে সেনা সদস্যরা, চীনের ওপর নাখোশ জেনারেলরা

আন্তর্জাতিক ডেস্ক : রাখাইনে বিদ্রোহীদের সঙ্গে মিয়ানমারের সেনাদের লড়াই এখন নৈমিত্তিক ঘটনা। বিদ্রোহীদের হাতে মারা যাচ্ছে সেনা সদস্যরা। মিয়ানমারের সামরিক কর্মকর্তাদের দাবি, এই বিদ্র্রোহীদের সমর্থন জুগিয়ে যাচ্ছে শক্তিশালী প্রতিবেশী চীন। তাই বেইজিংয়ের ওপর কিছুটা নাখোশ মিয়ানমারের জেনারেলরা। শুক্রবার মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে রাশিয়ার সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের আহ্বান জানিয়েছিলেন। শক্তিশালী বাহিনীগুলো সহযোগিতা দেয় বলেই সন্ত্রাসী গোষ্ঠীরা টিকে থাকে বলে অভিযোগ করেছিলেন তিনি।

ইরাবতি জানিয়েছে, এই মন্তব্যের মধ্য দিয়ে চীনের দিকে ইঙ্গিত করেছেন মিন অং হ্লাই। মিয়ানমার সেনাবাহিনীর সন্দেহ, উত্তর রাখাইনে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আরকান আর্মিকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে বেইজিং।

সামরিক বাহিনীর অভ্যন্তরীণ সূত্র ও পর্যবেক্ষকরা জানিয়েছেন, রাখাইনে বিদ্রোহীদের অস্ত্র ও গোলা-বারুদের স্বল্পতা নেই। স্পর্শকাতার বিস্ফোরক ব্যবহারেও তারা প্রশিক্ষণপ্রাপ্ত। গেরিলা পদ্ধতি অবলম্বন করে তারা বারবার সেনা চৌকিতে হামলা চালাচ্ছে। যুদ্ধের এই পদ্ধতি ব্যবহার করতো বিলুপ্ত দল কমিউনিস্ট পার্টি অব বার্মার (সিপিবি) কর্মীরা। এককালে চীনের কাছ থেকেই রাজনৈতিক ও সামরিক সহযোগিতা পেয়েছিল সিপিবি।

চীন অবশ্য বিভিন্ন সময় বিদ্রোহীদের সঙ্গে সরকারের সমঝোতা ও শান্তি আলোচনার জন্য মধ্যস্থতা করতে প্রস্তাব দিয়েছে মিয়ানমারকে। এতে অবশ্য খুব একটা সাড়া পায়নি বেইজিং।

মিয়ানমার সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তারা বলছেন, চীনকে এখন আর তারা বিশ্বাস করতে পারছেন না। কারণ চীন একদিকে বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সমর্থন দিয়ে যাচ্ছে, আরেকদিকে শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারী হওয়ার চেষ্টা করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া