adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তীব্র হচ্ছে যুদ্ধের সম্ভাবনা, স্নায়ুচাপে ভারত

আন্তর্জাতিক ডেস্ক : ক্রমেই যুদ্ধের দামামা আরও তীব্র হচ্ছে লাদাখ সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর। মে মাসের গোরা থেকেই গালওয়ান উপত্যকায় দুই ভারত ও চীনা সেনাদের মধ্যে ক্রমেই বাড়ছিল উত্তেজনা। সোমবার রাতে দুই শিবিরের হাতাহাতির পর তাতে নতুন করে শুরু হয় শক্তি প্রদর্শনের পাল্লা। তিব্বত মালভূমিতে চীনা ফৌজের সামরিক মহড়া ক্রমেই এগিয়ে নিয়ে যাচ্ছে চীন ভারত যুদ্ধের সম্ভাবনা।

সূত্রের হিসাব অনুযায়ী ২৩ জন ভারতীয় সেনা নিহত ও ৪২ জন চীনা সৈন্যের হতাহতের পর থেকেই যুদ্ধের সম্ভাবনা প্রবল হতে থাকে। ইতিমধ্যেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখার একাংশে চীনা ভূখণ্ডে অত্যাধুনিক সামরিক অস্ত্রশস্ত্র এনে মজুত করেছে চীনা ফৌজ। পাশাপাশি একাধিক যুদ্ধাস্ত্র নিয়ে পূর্ব তিব্বত মালভূমিতে সামরিক মহড়াও চালায় পিপলস লিবারেশন আর্মির সেনা জওয়ানেরা।

ভারতীয় মিডিয়ার খবর, ৪৭০০ মিটার উঁচু মালভূমিতে ৭০০০ সেনার একটি বিগ্রেড নিয়ে অস্ত্রশস্ত্র ঝালাইয়ের কাজ সারছে পিপলস লিবারেশন আর্মি বা পিএলএ। পিএলএ সূত্রে খবর, এই মহড়ায় আর্টিলারি, মিসাইল, বিমান, ইলেকট্রনিক যুদ্ধ সরঞ্জাম, ট্যাঙ্ক এবং শত্রুকে ঘায়েল করতে বিভিন্ন প্রকার অত্যাধুনিক ড্রোনের ব্যবহার করা হচ্ছে। চিনের সামরিক মহড়ায় স্নায়ুর চাপ বাড়ছে ভারতের উপর তবে কবে থেকে পিপলস লিবারেশন আর্মির তিব্বত সামরিক অঞ্চলের এই মহড়া শুরু হয়েছে সেই বিষয়ে চিন সূত্রে স্পষ্ট ভাবে জানা যায়নি।

সোমবার দুই দেশের সেনা সংঘর্ষ ও জওয়ানদের মৃত্যুর খবর সামনে আসতেই দুই দেশের মাঝের উত্তেজনা বাড়ছিল। এমতাবস্থায় তিব্বত সামরিক অঞ্চলে লালফৌজের এই বিশেষ যুদ্ধ মহড়া ভারতের উপর স্নায়ুর চাপ আরও বাড়াবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

জানা যায়, ২০১৭ ডোকলাম সংকটের সময় থেকেই লালফৌজের এই তিব্বতি শাখার উপর বিশেষ ভাবে জোর দেয় পিপলস লিবারেশন আর্মি। বর্তমানে সেনা ব্রিগেডের হাত ধরেই যুদ্ধ প্রস্তুতি সেরে রাখছে চীন। বর্তমানে আকসাই চিন এলাকা থেকে লাদাখ ঘিরে বয়ে চলা প্রাচীন গালওয়ান নদী উপত্যকা অঞ্চলই ভারত ও চিনের চলতি সংঘাতের কারণ হয়ে উঠেছে। চীন ওই ভূখণ্ডকে নিজেদের বলে দাবি করছে। এখানেই গত ৫ই মে থেকে দফায় দফায় সংঘর্ষে জড়িয়েছে দুই দেশের সেনা জওয়ানরা।

গালওয়ানের সংঘর্ষ স্থল থেকে ১ হাজার কিমি দূরে শক্তি প্রদর্শন এদিকে আকসাই চিন অঞ্চলটি জিনজিয়াং সামরিক বেষ্টনী দ্বারা সুরক্ষিত। একইসাথে এটি পিএলএর পশ্চিম থিয়েটার কমান্ডের অংশ। এদিকে এর কিছু দূরেই তিব্বতের কাছে রয়েছে ভারতের সীমাবেষ্টনি। সূত্রের বর্তমানে সোমবার রাতে গালওয়ান উপত্যকায় যেখানে সেনা সংঘর্ষ হয় সেখান থেকে ১০০০ কিমি দূরে পূর্ব তিব্বতের নিয়েনচেন তংলা পাহাড়ের কাছেই সাম্প্রতিক সময়ে তার সামরিক শক্তি প্রদর্শন করে চীন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2020
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া